করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে বাড়িতে আছেন তো? ঘরবন্দি এই সময়টায় পরিবারের সবার সুস্থতার জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এমন খাবার তৈরির চেষ্টা করছেন? এ ক্ষেত্রে সহজ সমাধান হতে পারে সবজি-খিচুড়ি। এতে একসঙ্গে অনেক ধরেনর উপাদান পাওয়া যাবে, যা শরীরে পুষ্টিও যোগাবে।

জেনে নিন সহজে সবজি-খিচুড়ি তৈরির রেসিপি:

উপকরণ

যেকোনো চাল-আধা কেজি, মসুর-মুগ ও ছোলার ডাল দেড় কাপ, আলু ১টি, গাজর- ২টি, পুঁইশাক প্রয়োজনমতো, পছন্দের আরও দু-তিনটি সবজিও যোগ করতে পারেন অল্প করে, পেঁয়াজ বাটা-২ টেবিল চামচ, রসুন বাটা-১ চা চামচ, আদা বাটা-১ চা চামচ, জিরা বাটা-১ টেবিল চামচ, কাঁচা মরিচ- ৭ থেকে ৮টি, হলুদ-খুব সামান্য, দারুচিনি-মাঝারি আকারের ২ থেকে ৩টি, এলাচ-৪ থেকে ৫টি, ঘি-২ টেবিল চামচ, তেল-আধা কাপ, লবণ ও পানি-পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন সবজি-খিচুড়ি

* সবজিগুলো কিউব করে কেটে নিন, পুঁইশাকের পাতা ও ডাল সামান্য কেটে নিন। চাল ও ডাল ধুয়ে ভালো করে পানি ঝরিয়ে ফেলুন।

* পাত্রে পানি গরম হতে দিন (চালের ডাবল)। অন্য পাত্রে সামান্য তেল গরম করে পুঁইশাক, সবজি এবং কাঁচা মরিচ সামান্য হলুদ ও সামান্য লবণ দিয়ে হালকা করে ভেজে তুলে রাখুন।

* এরপর এলাচ, দারুচিনি, বাটা মশলা ও পরিমাণমতো লবণ দিয়ে সামান্য ভেজে নিয়ে তাতে ধুয়ে রাখা চাল ও ডাল দিয়ে ভালো করে ভেজে নিন। মাঝারি আঁচে ৫ থেকে ৭ মিনিট ভাজতে হবে। দরকার হলে আঁচ কমিয়ে নিন। চালের মধ্যে আগে ভেজে রাখা সবজি দিয়ে আরও এক মিনিট ভালো করে নাড়ুন।

* এবারে গরম পানি দিয়ে মাঝারি আঁচে রান্না করতে থাকুন। চুলা থেকে নামানোর ১০ মিনিট আগে পাত্রে ঘি ছড়িয়ে দিন। ব্যাস গরম গরম পরিবেশন করুন পুষ্টিকর সবজি-খিচুড়ি।