প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ঘরবন্দি সময়টায় কাজ আর কতটুকু করা হয়? শুয়ে-বসে আর বিছানায় গড়াগড়ি খেয়েই দিন কেটে যায়। এ দিকে, নানা মুখরোচক খাবার দেখে লোভও সামলে রাখা মুশকিল। এমন অনিয়ম চলতে থাকলে ওজনও বাড়তে থাকবে হু হু করে। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে কিছু কাজ করলে দ্রুত ওজন কমাতে পারবেন। জেনে নিন সেগুলো-

রাতে হাঁটাচলা

হাঁটাচলা বা ওয়ার্কআউটের সঠিক সময় হিসেবে অনেকে সকালকে বেছে নেন। কিন্তু নাইট ওয়ার্কআউট যে একেবারেই কার্যকরী নয়, একথা মানতে রাজি নন বিশেষজ্ঞদের একটা বড় অংশ। তবে রাতে ভারী ওয়ার্কআউট করবেন না। হালকা পায়ে হাঁটা, হালকা জগিং চলতে পারে। এতে ঘুমের কোনো ব্যাঘাত হবে না। বরং ওজন কমবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

আগেভাগে রাতের খাবার সেরে নিন

ঘুমাতে যাওয়ার অন্তত ২ ঘণ্টা আগে রাতের খাবার খেয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কখনোই খাওয়ার পরপরই শুয়ে পড়বেন না, নিজের কাজই করুন। আলাদা করে ব্যায়ামের প্রয়োজন নেই, কিন্তু জেগে থাকুন। এতে খাবার হজম হবে সহজে।

হালকা খাবার

রাতের খাবার হোক হালকা। ভাত বা রুটি, আপনার যেটা পছন্দ খেতে পারেন, কিন্তু পরিমাণ বুঝে খাবেন এবং রান্না যেন হালকা হয়। বাড়িতে তৈরি ডিনার হলে সবথেকে ভালো। কারণ যত তেল-মশলা দিয়ে রান্না হবে, হজমে সমস্যা তত বেশি দেখা দেয়। আর রাতের খাবার হজম না হলে বাড়বে ওজনও।

পরিমাণমতো পানি পান

রাতে পরিমাণমতো পানি পান করা অত্যন্ত জরুরি। প্রয়োজন হলে, মেপে মেপে পানি খান। এতে কম পানি খাওয়ার প্রবণতা কমবে। তবে দিনভর পরিমাণমতো পানি খাওয়াও জরুরি। কাজেই মেপে পানি খাওয়া শুরু করতে পারেন আজ থেকেই। আর এতে আপনার ওজনও কমবে তাড়াতাড়ি।

পর্যাপ্ত ঘুমাতে হবে

ঘুমাতে যাওয়ার সময় মুঠোফোন, ল্যাপটপ দূরে রাখুন। বরং গান শোনা বা গল্পের বই পড়ার অভ্যাস করতে পারেন। অন্তত সাত ঘণ্টা টানা ঘুম জরুরি। ওজন কমাতে চাইলে এটি অবশ্যই আপনাকে মানতে হবে।