চীন থেকে দাবানলের মতো ছড়িয়ে বিশ্বব্যাপী ভয়াবহ আগ্রাসন চালাচ্ছে করোনা ভাইরাস বা কোভিড-১৯। প্রাণঘাতী এই ভাইরাসের সঠিক কোনো প্রতিষেধক না থাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি ঘন ঘন সাবান-পানি বা স্যানিটাইজার দিয়ে হাত ধোয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

এ দিকে, সম্প্রতি গবেষণায় উঠে এসেছে মুঠোফোন থেকেও করোনার জীবাণু ছড়াতে পারে। এমতাবস্থায় কীভাবে মুঠোফোনকে করোনার জীবাণুমুক্ত রাখবেন তা নিয়ে ভাবছেন?

তবে জেনে নিন সাধারণ সাবান-পানি ব্যবহার করেও আপনি মুঠোফোনকে জীবাণুমুক্ত করতে পারবেন। কীভাবে?

সম্প্রতি বিবিসির একটি প্রতিবেদনে ইউনিভার্সিটি অফ লন্ডনের অণুজীব-বিজ্ঞানী ডা. লিনা সিরিক সাবান-পানি দিয়ে করোনা ভাইরাসসহ অন্যান্য জীবাণু পরিষ্কার করার উপায় বলে দিয়েছেন। তা হলো-

* প্রথমেই ফোনটি বন্ধ করে নিতে হবে। কোনো ‘কেইস’ বা ‘কভার’ ব্যবহার করলে তা খুলে নিতে হবে। পরিষ্কার করার সময় ফোন চার্জে রাখা যাবে না।

* হ্যান্ড স্যানিটাইজার, অ্যালকোহল ইত্যাদি রাসায়নিক উপাদান ব্যবহার করে ফোন পরিষ্কার করা উচিত নয়। কারণ এতে ফোনের ডিসপ্লের উপরিভাগে থাকা ‘প্রটেকটিভ কোটিং’ নষ্ট হতে থাকে।

* সাবান-পানি দিয়ে ফোন পরিষ্কার করার জন্য প্রয়োজন ‘মাইক্রোফাইবার’ কাপড়। এই কাপড় সাবান মিশ্রিত পানি দিয়ে আধা ভেজা করে নিতে হবে। অর্থাৎ সাবান-পানিতে কাপড় ভিজিয়ে ভালোভাবে চিপে পানি বের করে নিতে হবে।

* এবার এই কাপড় দিয়ে পুরো ফোন আলতোভাবে মুছতে হবে। ফোনের বিভিন্ন পোর্টয়ের আশপাশে মোছার সময় সাবধান থাকতে হবে। কারণ এখানে পানি চলে গেলে ফোনটি নষ্ট হতে পারে।

* এরপর আরেকটি শুকনা পরিষ্কার কাপড় দিয়ে আবার ফোনটি মুছতে হবে।

* এ ক্ষেত্রে অতিবেগুণি রশ্মি ব্যবহার করে ফোনের জীবাণু ধ্বংস করার জন্য কিছু যন্ত্র পাওয়া যায়। তবে তা করোনা ভাইরাসের বিরুদ্ধে কতটা কার্যকর তা নিশ্চিত করে বলা সম্ভব নয়।

* সাবান-পানিতে ভেজানো কাপড় দিয়ে শুধু ফোন নয় অন্যান্য সকল বৈদ্যুতিক যন্ত্রাংশ যেমন- কম্পিউটার, ল্যাপটপ ইত্যাদিও পরিষ্কার করা যেতে পারে।