করোনাভাইরাস থেকে বাঁচতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বিকল্প নেই। তাই শরীর যাতে ভালো থাকে সেজন্য সবসময় সচেতন থাকতে হবে। তবে শুধু শরীরের যত্ন নিলেই হবে না, যত্ন নিতে হবে মনেরও। মনের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে, এমন সবকিছুই এখন এড়িয়ে চলতে হবে।

খোলা হাওয়ায় কিছুটা সময়: খোলা হাওয়ায় মন ভালো হয় না, এমন মানুষ পাওয়া যাবে না। তাই দিনে হোক কিংবা রাতে, যখন সময় পান, ঘণ্টাখানেক বরাদ্দ রাখুন নিজের জন্য। এই সময়টায় ছাদে কিংবা বারান্দায় কিছুটা সময় কাটান। মনটা সতেজ লাগবে। এর পাশাপাশি হাঁটতে পারলে তো আরও ভালো। মনের সঙ্গে সঙ্গে শরীরও ভালো থাকবে।

মন ভালো রাখে এমন খাবার খান: এমন অনেক খাবার আছে যা মনকে ভালো রাখে। নিজেকে ভালো রাখুন, যা খেতে ভালো লাগে তার খানিকটা বরাদ্দ করুন নিজের জন্য। তবে মাত্রা ছাড়াবেন না। এখন কবজি ডুবিয়ে খাওয়ার সময়ও নয় অবশ্য।

প্রিয়জনের সঙ্গে যোগযোগ রাখুন: প্রিয়জনের সঙ্গে কথা বললে মন ভালো হয় অনেকটাই। তাই আপনজনদের কাছাকাছি থাকার জন্য ফোন আর সোশাল মিডিয়ার সাহায্য নিন। সকলের সঙ্গে কথা বললে নিজেও নিশ্চিন্তে থাকতে পারবেন।

কাউকে সাহায্য করুন: যদি সামর্থ্য হয় তবে কোনো অসহায় মানুষকে সাহায্য করুন। পাশাপাশি বাড়ির বারান্দায় পাখির জন্য পানি রাখতে পারেন। বাড়ির সামনের রাস্তায় থাকা কোনো কুকুরকে খাবার-পানি দিতে পারেন। খুব শান্তি মিলবে।