প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে পরিবারের সবাইকে নিয়ে ঘরেই অবস্থান করছেন? ঘরবন্দি এই সময়টায় নিজের ও পরিবারের সুরক্ষায় দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো জরুরি। এ ক্ষেত্রে রান্নাঘরে থাকা কিছু ভেষজ নিয়মিত খেলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।

হাতের নাগালেই রয়েছে এমন ৫টি ভেষজ যা খেলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। কী সেগুলো?

তুলসী পাতা

তুলসী গাছের পাতা, বীজ, বাকল ও শেকড় সবকিছুই অতি প্রয়োজনীয়। ওষুধিগুণের এই তুলসী বিভিন্ন রোগ সারাতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুব ভালো কাজ করে।

ঠাণ্ডা-কাশি থেকে রক্ষা পেতে তুলসী পাতা ও আদার রসের সঙ্গে একটু মধু মিশিয়ে খেতে পারেন। এতে ঠাণ্ডা-কাশি ভালো হবে। এছাড়া ফুসফুসের দুর্বলতা, কাশি, কুষ্ঠ, শ্বাসকষ্ট, সর্দি-জ্বর, চর্মরোগ, বক্ষবেদনা ও হাঁপানি, হাম, বসন্ত, কৃমি, ঘামাচি, রক্তে চিনির পরিমাণ হ্রাস, কীটের দংশন, কানব্যথা, ব্রংকাইটিস, আমাশয় ও অজীর্ণে তুলসী দিয়ে তৈরি ওষুধ বিশেষভাবে কার্যকর।

রসুন

জীবাণু ধ্বংস করতে রসুন খুবই কার্যকরি। এক কোয়া রসুন বেটে এক গ্লাস কুসুম গরম পানির সঙ্গে মিশিয়ে প্রতিদিন খেলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।

হলুদ

প্রাচীনকাল থেকে বহু রোগ সারাতে হলুদের ব্যবহার হয়ে আসছে। যে কোনো রোগ থেকে দূরে থাকতে হলুদ মিশ্রিত চা পান করতে পারেন প্রতিদিন। আদা, হলুদ ও লেবু দিয়ে চা বানিয়ে নিন।

দারুচিনি

ঠাণ্ডা-কাশি সারাতে দারুচিনি বেশ কার্যকর। এক গ্লাস পানিতে মধু ও দারুচিনির গুঁড়া মিশিয়ে পান করুন প্রতিদিন।

লবঙ্গ

চায়ের সঙ্গে কয়েকটি লবঙ্গ মিশিয়ে নিন। এটি যেমন আপনাকে চনমনে রাখবে, তেমনি কাছে ভিড়তে দেবে না রোগবালাই।