করোনা তাণ্ডবে পুরো বিশ্বই অসহায়। উন্নত দেশগুলোও প্রাণঘাতী এই ভাইরাসের সঙ্গে পেরে উঠছে না। ভারতে এখনও ভয়াবহ অবস্থা হয়নি। তবে ক্রমেই বাড়ছে আক্রান্তের সংখ্যা।

ভাইরাসের বিস্তার ঠেকাতে ভারতে ২১ দিনের লকডাউন চলছে। একরকম যুদ্ধ পরিস্থিতি। এমন এক পৃথিবী দেখে ভীষণ ভয় লাগছে ভারতের সাবেক অধিনায়ক ও বর্তমান ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলির। যদিও সব ঠিক হয়ে যাবে, আর সবার মতো এই আশায় দিন গুনছেন তিনিও।

কলকাতার জনপ্রিয় পত্রিকা আনন্দবাজারের সঙ্গে সাক্ষাৎকারে অনেক বিষয় নিয়ে কথা বলেন সৌরভ। সেখানে তাকে প্রশ্ন করা হয়েছিল লকডাউন যদি আরও দীর্ঘায়িত হয়, তবে?

সৌরভের জবাব, ‘এভাবেই গৃহবন্দি থাকতে হবে। আর তো কিছু করার নেই। কিন্তু একটু ভয় লাগে…পৃথিবীতে কোনও সময় দেখিনি যে ফ্লাইট নেই, ট্রেন নেই, কোথাও যাওয়া যাচ্ছে না… প্রচণ্ড ভয়াবহ অবস্থা। আশা করি বেশি দিন চলবে না, সব ঠিক হয়ে যাবে।’

ভারতজুড়ে এই লকডাউনের সময় ছুটিতে থাকলেও বিসিসিআইয়ের কাজ টুকটাক করতেই হয় সৌরভের। বাড়িতে কি করেন? এমন প্রশ্নে বিসিসিআই প্রধান বলেন, ‘কিছুই করি না। ফ্যামিলির মানুষদের সঙ্গে প্রচুর গল্প করছি। আর অনলাইনে বসে বিসিসিআই’র কাজ করছি। অনেক ই-মেইল করতে হয়, অনেক কন্ট্যাক্ট করতে হয়।’

এছাড়া ব্যায়াম আর ডায়েট মেনে চলে শরীরটা ফিট রাখার কাজ করে যাচ্ছেন বলেও জানান সৌরভ। তার মতে, যেহেতু করোনার কোনো চিকিৎসা নেই, শরীরের যত্ন নিয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিক রাখা জরুরি।