করোনার কারণে প্রায় সব মানুষই এক প্রকার ঘরবন্দী। তাছাড়া বার বার ঘর থেকে বের হওয়াটাও ঝুঁকিপূর্ণ। কিন্তু সুস্থতার জন্যও চাই পুষ্টিকর খাবার। তাই ঘরে থাকা উপকরণেই তৈরি করে ফেলুন সুস্বাদু রেসিপি।

মাছ, মাংস কিংবা সবজি ছাড়াই তৈরি সুস্বাদু এই খাবারটি অনায়াসেই সবার মন জয় করে নেবে। তাছাড়া এটি তৈরি করাও বেশ সহজ। দেরি না করে চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি- 

উপকরণ: মাসকলাই কিংবা অন্য যে কোনো ডাল এক কাপ, ৩টি আলু টুকরো করা, লবণ স্বাদ মতো, কাচা মরিচ ৬টি, পেয়াজ কুচি ৪টি, তেজপাতা ২টি, হলুদ গুঁড়া এক চা চামচ, ধনে গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, জিরা বাটা এক চা চামচ, গরম পানি দুই কাপ, ধনে পাতা কুচি সামান্য।   

বাগারের জন্য- তেল চার টেবিল চামচ, পেঁয়াজ কুচি, ২টি শুকনা মরিচ, রসুন কুচি দুই চা চামচ, পাঁচফোঁড়ন এক চা চামচ, আস্ত জিরা এক চা চামচ।

প্রণালী: প্রথমে মাসকলাই ডাল ভেজে ধুয়ে নিন। মসুর ডাল হলে ভাজার প্রয়োজন নেই। এবার একটি পাত্রে ডাল, আলুর টুকরো ও পরিমাণ মতো পানি দিয়ে চুলায় বসান। সিদ্ধ হয়ে এলে আলুগুলো ভেঙ্গে দিন। তারপর সম্পূর্ণ মিশ্রণটিকে ঘুটনি দিয়ে ঘুটে নিন। এবার এতে লবণ, তেজপাতা, সামান্য পেয়াজ কুচি ও কাচা মরিচ দিয়ে দিন। একটু ঘন হয়ে এলে দুই কাপ পরিমাণ গরম পানি দিয়ে ঢেকে দিন।

এবার বাগারের জন্য অন্য একটি পাত্র চুলায় বসিয়ে তাতে ৪ টেবিল চামচ তেল দিন। তেল গরম হয়ে এলে পেঁয়াজ কুচি, শুকনা মরিচ, রসুন কুচি, পাঁচফোঁড়ন, আস্ত জিরা দিয়ে ভেজে নিন। ভাজা হয়ে গেলে মিশ্রণটি ডালের মধ্যে দিয়ে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করে ধনেপাতা দিয়ে নামিয়ে নিন। ব্যস, তৈরি হয়ে গেলো সুস্বাদু ডাল ভুনা। যা গরম ভাতের সঙ্গে খেতে দারুণ লাগবে। তাছাড়া এই খাবারটি বেশ পুষ্টিকরও।