করোনাভাইরাসের কারণে বন্ধ সবধরনের খেলাধুলা। এমনকি সংকটকালীন সময়ের মধ্যে দলবেঁধে অনুশীলনেও রয়েছে বিধিনিষেধ। কিন্তু সেসব দূরে থাক, বিশ্ব স্বাস্থ্যসংস্থার যে সামাজিক দূরত্ব বিষয়ক নির্দেশনা দেয়া আছে, তাও মানছে না ইংলিশ ফুটবল ক্লাব টটেনহ্যাম হটস্পার।

দলের হেড কোচ হোসে মরিনহোর তত্ত্বাবধানে স্থানীয় কয়েকজন ফুটবলারকে নিয়ে নর্থ লন্ডনে শুরু হয়েছে স্পারসদের অনুশীলন। যেখানে সাফ দেখা গিয়েছে, প্রায় গায়ে গায়ে লেগেই অনুশীলন করছেন মরিনহো এবং তার শিষ্যরা।

মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা যায়, হাডলি কমনে পাশাপাশি জগিং করছেন টটেনহ্যামের দুই ডিফেন্ডার ডেভিনসন সানচেক এবং রায়ান সেসেগনন। এছাড়াও অনুশীলনে ছিলেন টাঙ্গু দম্বেলেও।

আর্সেনাল ক্লাবের এক সমর্থক এসবের ছবি ও ভিডিও আপলোড করে লিখেছেন, ‘আজকে (মঙ্গলবার) টটেনহ্যামের খেলোয়াড় এবং কোচ হাডলি কমনে অনুশীলন করছে। তবে সত্যি বলছি, এতে তাদের কোন ক্ষতি বৈ লাভ হচ্ছে না।’

সামাজিক দূরত্ব নিয়ম অমান্য করে এই অনুশীলনের ফল ভালো হয়নি মরিনহো এবং তার শিষ্যদের জন্য। খোদ টটেনহ্যাম ক্লাবের পক্ষ থেকেই নিন্দা জানানো হয়েছে তাদের। কড়া নির্দেশ দেয়া হয়েছে সামাজিক দূরত্ব আইন মেনে চলার।

ক্লাবের এক মুখপাত্র এ বিষয়ে বলেন, ‘আমাদের সকল খেলোয়াড়দের বাইরে অনুশীলন করার সময় সামাজিক দূরত্ব বিষয়ক নির্দেশনার কথা স্মরণ করিয়ে দেয়া হয়েছে। আমরা এই বার্তা বারবার জানিয়ে যাবো তাদের।’