করোনাভাইরাস পরিস্থিতিতে সারাদেশে অঘোষিত লকডাউনের মধ্যে জরুরি সেবা চালু রাখতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ছয়টি নির্দেশনা দেয়া হয়েছে। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কাউকাউস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এসব নির্দেশনার কথা বলা হয়।

ছয়টি নির্দেশনার মধ্যে রয়েছে- বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেটের মতো জরুরি পরিষেবা চালু থাকবে এবং এসব কাজে নিয়োজিত যানবাহন চলাচল করবে। চিকিৎসা সেবায় নিয়োজিত এবং ওষুধসহ চিকিৎসা সরঞ্জাম বহনকারী যানবাহন এবং ওষুধ শিল্প সংশ্লিষ্ট গাড়ি চলবে।

আরও পড়ুন >> নারায়ণগঞ্জের ডিসি-সিভিল সার্জন হোম…

খাদ্যদ্রব্য, শিশুখাদ্য, নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রী, দুগ্ধ ও দুগ্ধজাত দ্রব্য এবং পশুখাদ্য পরিবহন কাজে নিয়োজিত যানবাহন ও কর্মী ছুটির আওতামুক্ত থাকবে। কৃষিপণ্য, সার, কীটনাশক ও জ্বালানি ইত্যাদি পণ্য পরিবহন কাজে নিয়োজিত যানবাহন ও কর্মী ছুটির আওতামুক্ত থাকবে। কৃষিজ পণ্য উৎপাদন, মৎস্য ও প্রাণিসম্পদ খাতের উৎপাদন এবং জীবনধারণের মৌলিক পণ্য উৎপাদন ও পরিবহন কাজে নিয়োজিত যানবাহন ও কর্মী সাধারণ ছুটির আওতামুক্ত থাকবে।

এছাড়া প্রজ্ঞাপনে আরো বলা হয়, সাধারণ ছুটি/সাপ্তাহিক ছুটির বিষয়ে মন্ত্রীপরিষদ বিভাগ এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা নির্দেশনা এবং করোনাভাইরাসের বিস্তার রোধে জনগণের চলাচলে নিষেধাজ্ঞাগুলো যথারীতি কার্যকর থাকবে।

প্রসঙ্গত, করোনাভাইরাস মোকাবিলা এবং এর বিস্তার রোধে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। এ সময়ের মধ্যে সারাদেশে যানবাহন চলাচলও সীমিত করা হয়েছে। সূত্র : ইউএনবি