করোনাভাইরাসের কারণে বন্ধ মাঠের খেলা। অন্য বছর যেখানে কাটে ব্যস্ত মৌসুম, সেখানে আবার সময় যাচ্ছে ঘরে। এই অবস্থায় গৃহবন্দী ফুটবলারদের জন্য দারুণ এক সুযোগ তৈরি করে দিয়েছে ভিডিও গেমিং প্রতিষ্ঠান ইলেকট্রনিক আর্টস স্পোর্টস (ইএ স্পোর্টস)।

যার অংশ হিসেবে তাদের প্রতিষ্ঠানের ফুটবল গেম ‘ফিফা-২০’ খেলার মাধ্যমে করোনা মোকাবিলায় অনুদান সংগ্রহ করবে ইউরোপিয়ান ক্লাবগুলোর ফুটবলাররা। অনলাইনেই এই গেমিং ইভেন্টে অংশ নিতে পারবেন তারা।

ইএ স্পোর্টসের এই অনলাইন দাতব্য ইভেন্টটি শুরু হবে আগামী বুধবার (১৫ এপ্রিল) থেকে। পাঁচ দিনব্যাপী এই ইভেন্টের পর্দা নামবে আগামী ১৯ এপ্রিল (রোববার)। এরই মধ্যে এতে অংশগ্রহণ নিশ্চিত করেছেন আয়াক্স, রোমা, চেলসি, এফসি কোপেনহেগেন, লিভারপুল, পোর্তো এবং রিয়াল মাদ্রিদের খেলোয়াড়রা।

ভিন্নধর্মী এ ইভেন্টের স্লোগান হিসেবে ইএ স্পোর্টস ব্যবহার করছে, ‘স্টে হোম, প্লে টুগেদার’ অর্থাৎ ‘ঘরে থাকুন, একসঙ্গে খেলুন’। এই ইভেন্টের মাধ্যমে করোনা তহবিলে ১০ লাখ ডলার অর্থাৎ প্রায় ৮ কোটি টাকা দান করবে ইএ স্পোর্টস।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী এক বিবৃতিতে বলেছেন, ‘বিশ্বের ফুটবল কমিউনিটিকে ইএ স্পোর্টস ফিফা-২০র মাধ্যমে এক করতে চাই আমরা। যাতে করে সারাবিশ্বের কোটি ভক্তরা দূরে থেকেও তাদের প্রিয় ক্লাবের খেলোয়াড়দের খেলতে দেখতে পারে। ‘স্টে হোম, প্লে টুগেদার’র অংশ হিসেবে আমরা বিশ্বের অভাবী মানুষদেরও সাহায্য করবো। আশা করি আমাদের এই ছোট্ট প্রয়াস মানুষের কঠিন সময়ে কাজে আসবে।’

ফুটবলারদের এই ভিডিও গেমিং ইভেন্ট সরাসরি সম্প্রচার করা হবে ইএ স্পোর্টস ফিফার টুইচ চ্যানেলে। নিবন্ধনকৃত ফিফা খেলোয়াড়রা টুইচ ড্রপের মাধ্যমে পুরস্কারও জিতে নিতে পারবেন।