করোনাভাইরাসের (কোভিড-১৯) বিস্তাররোধে দেশে বেশ কিছু স্থানে লকডাউন (অবরুদ্ধ) ঘোষণা করা হয়েছে। এর মধ্যেই চলতি মাসের শেষ সপ্তাহে শুরু হতে যাচ্ছে পবিত্র রমজান। তাই করোনাকালে এবং আসন্ন রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্যের উৎপাদন, আমদানি, পরিবহন ও সরবরাহ স্বাভাবিক রাখতে সম্প্রতি সরকারের বিভিন্ন দফতরে চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

চিঠিতে বলা হয়, করোনার প্রাদুর্ভাবজনিত প্রেক্ষাপটে নিত্যপ্রয়োজনীয় পণ্যসহ (চাল, ডাল, তেল, পেঁয়াজ, মশুর ডাল, লবণ, চিনি, আদা, রসুন) পানি, শিশু খাদ্য ও অন্যান্য খাদ্য সামগ্রী, মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার এবং সকল প্রকার চিকিৎসা সামগ্রী স্বাস্থ্যবিধি মেনে উৎপাদন, আমদানি, খালাস, পরিবহন ব্যবস্থা যেন অব্যাহত থাকে সে লক্ষ্যে সংশ্লিষ্ট দফতর/কমান্ডারকে যথাযথ নির্দেশনা দেয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

চিঠিটি বাংলাদেশ ব্যাংকের গভর্নর, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, আমর্ড ফোর্সেস ডিভিশনের প্রিন্সিপাল স্টাফ অফিসার, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান এবং স্থল বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানের নিকট পাঠানো হয়েছে।