করোনা ঠেকাতে ভারতে চলছে লকডাউন। আর এমন সময়ে ঘরে বন্দী না থেকে জরুরি পরিসেবার সঙ্গে যুক্ত কর্মীরা প্রাণের ঝুঁকি নিয়ে কাজ করে চলেছেন। তাদের সাধুবাদ জানাচ্ছে ভারতবাসী।

সে তালিকায় যোগ দিলেন অভিনেতা আয়ুষ্মান খুরানা। করোনা যোদ্ধাদের স্যালুট জানিয়ে কবিতা লিখলেন তিনি।

করোনা মোকাবিলায় নার্স-চিকিৎসকদের পাশাপাশি পুলিশ, পরিস্কারকর্মী থেকে শুরু করে দোকান হোক কিংবা সবজি বিক্রেতা, প্রত্যেকেই এই লড়াইয়ে সামিল। তাদের সবার জন্য ভালোবাসা ও সম্মান প্রদর্শন করলেন তিনি।

এই যোদ্ধাদের কুর্নিশ জানিয়ে কবিতা লিখলেন বলিউডের অভিনেতা আয়ুষ্মান। তার কবিতায় দেশের স্বার্থে, দশের স্বার্থে কর্তব্যে অবিচল থাকা সেই মানুষগুলোর কথা ফুটে উঠেছে।

তিনি লিখেছেন, ‘কোনো কাজই ছোট নয়, এই কথাটা নিজের মাথায় ঢুকিয়ে নিন। আমাদের মতো বলিউড হিরোরা তো শুধু নামমাত্রই। আমরা শুধু টাকা দিয়ে তাদের সাহায্য করতে পারি। কিন্তু ময়দানে নেমে কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়ে হাসিমুখে কাজ করে যাওয়া সেই মানুষগুলোই তো বাস্তবের যোদ্ধা’।

তিনি আরও লিখেছেন, ‘এই কবিতাটা করোনা মোকাবিলায় জরুরী পরিসেবার সঙ্গে যুক্ত সে সকল যোদ্ধাদের জন্য, যারা প্রতিটা মুহূর্তে লড়ে যাচ্ছেন আমাদের জন্য। আমাদের পরিবারকে সুরক্ষিত রাখতে নিজেদের জীবন বাজি রেখে কাজ করে চলেছেন। তাদের স্যালুট জানাতেই এই শব্দগুলো লিখলাম।’