মহামারী করোনাভাইরাস মোকাবিলায় এবার এগিয়ে এলো পর্তুগাল জাতীয় ফুটবল দল। তৃণমূল ফুটবলের স্বাভাবিক পথচলা ধরে রাখতে নিজেদের ইউরো কোয়ালিফিকেশন প্রাইজমানির অর্ধেক দান করে দেবে রোনালদোর দল।

২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছিল পর্তুগাল। নিশ্চিত করেছিল ২০২০ সালের ইউরোর টিকিটও। করোনার প্রভাবে পিছিয়ে গেছে এবারের ইউরো। তবে অংশগ্রহণকারী সব দলই পাবে কোয়ালিফিকেশন প্রাইজমানি।

সেই টাকারই অর্ধেক তৃণমূল তথা অপেশাদার ফুটবল ক্লাবগুলোতে দান করে দেবে পর্তুগিজ ফুটবল ফেডারেশন। আনুষ্ঠানিক এক বিবৃতিতে এ খবর নিশ্চিত করেছে তারা।

যেখানে লেখা হয়েছে, ‘পেশাদার ও অপেশাদার ফুটবলের মধ্যকার যে পারস্পরিক আস্থা, তা বিবেচনায় আমরা সিদ্ধান্ত নিয়ে একটি দল হয়ে কাজ করার। এর অংশ হিসেবে আমরা ইউরো-২০২০ এর কোয়ালিফিকেশন প্রাইজ মানির অংশ দান করে দেবো।’

তারা আরও লিখেছে, ‘আমাদের এগিয়ে যাওয়ার পথে যারা মহৎ হৃদয়ের পরিচয় দিয়ে সাহায্য-সহায়তা করেছে, আমাদের অর্জন সমৃদ্ধ করার পথ সুগম করেছে- তাদের কথাও আমরা ভুলিনি। তাই ফেডারেশন কর্তৃক গঠিত ফান্ডেও আমরা দান করবো।’

পর্তুগিজ ফেডারেশনের পক্ষ থেকে কোয়ালিফিকেশন প্রাইজমানির অর্থের পরিমাণ জানানো হয়নি। তবে তাদের গঠিত সহায়তা ফান্ডে প্রায় ৪৭ লাখ ইউরো (প্রায় ৪৪ কোটি টাকা) জমা হয়েছে বলে জানা গেছে।