‘চাল চুরির সংবাদ প্রকাশের জেরে’ জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকার ও বিডি নিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীসহ চারজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

শনিবার (১৮ এপ্রিল) রাতে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গি থানায় বালিয়াডাঙ্গি উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোমিনুল ইসলাম ভাসানী মামলাটি (মামলা নম্বর ১২) দায়ের করেন। মামলায় শাওন আমিন ও রহিম শুভ নামে আরও দু’জনকে আসামি করা হয়েছে। বালিয়াডাঙ্গি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুল হক প্রধান জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার বাদী মোমিনুল ইসলাম ভাসানীর অভিযোগ, কয়েকদিন পূর্বে তার এলাকা থেকে ১০ টাকা কেজি দরের ৬৮ বস্তা চাল উদ্ধার হয়। এ বিষয়ে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক নিখিল চন্দ্র বর্মণ সংশ্লিষ্ট অপরাধীদের বিরুদ্ধে ৯ এপ্রিল একটি মামলা দায়ের করেন। কিন্তু মামলার একদিন আগে অর্থাৎ, ৮ এপ্রিল সকালে শাওন আমিন ও রহিম শুভ নামে দুজনের ফেসবুকে তাকে ‘চাউল চোর’ আখ্যায়িত করে পোস্ট দেয়া হয়। একদিন পর জাগো নিউজ ও বিডিনিউজে তাকে এবং তার ভাই ৪ নম্বর বড় পলাশবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান আমিনুল ইসলাম আমিনকে জড়িয়ে সংবাদ প্রকাশ করা হয়। এতে তার ও বাংলাদেশ আওয়ামী লীগের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে বালিয়াডাঙ্গি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুল হক জাগো নিউজকে বলেন, ‘থানায় একটা অভিযোগ দায়ের করা হয়েছে। আমরা অভিযোগের সত্যতা নিশ্চিতে অবশ্যই যথাযথভাবে তদন্ত করে দেখব।’

তিনি বলেন, ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫, ২৯ ও ৩১ ধারায় মামলাটি হয়েছে। উপ-পরিদর্শক (এসআই) রামবাবু রায় মামলাটি তদন্ত করছেন।

এ বিষয়ে এসআই রামবাবু রায় বলেন, মামলার তদন্তভার আমাকে দেয়া হয়েছে। মামলার নথি আজই পেলাম। বিষয়টি তদন্ত করে দেখা হবে।