চলমান করোনাভাইরাস মহামারিতে চাল ও ত্রাণ চুরির খবর প্রকাশের জেরে জনপ্রিয় অনলাইন সংবাদমাধ্যম জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকার, বিডি নিউজের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী এবং দুই প্রতিবেদকের বিরুদ্ধে মামলার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস (আইএফজে)।

সেই সঙ্গে বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে তাদের বিরুদ্ধে করা এ মামলার বিষয়টি পর্যালোচনা করে দ্রুত প্রত্যাহারের আহ্বান জানিয়েছে এ সংগঠনটি।

আইএফজে বলছে, বাংলাদেশে গণমাধ্যমের অধিকার লঙ্ঘনের ঘটনা বেড়েই চলেছে। বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে দুই সম্পাদক এবং দুজন প্রতিবেদকের বিরুদ্ধে করা মামলার ঘটনাটি যেকোনো কেলেঙ্কারির সংবাদ প্রচার থেকে গণমাধ্যমকে অবরুদ্ধ করার একটা অসৎ চেষ্টা। জনবান্ধব সাংবাদিকতার স্বার্থে অবিলম্বে মামলাটি প্রত্যাহারের আহ্বান জানিয়েছে আইএফজে কর্তৃপক্ষ।

বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) বলছে, দুই সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলার বিষয়টি নিয়ে আমরা উদ্বিগ্ন। আমরা এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রতিবাদ জানিয়েছি এবং মিথ্যা মামলাটি অবিলম্বে প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।

গত ১৭ এপ্রিল রাতে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গি থানায় বালিয়াডাঙ্গি উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোমিনুল ইসলাম ভাসানী তাদের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন। মামলায় শাওন আমিন ও রহিম শুভ নামে স্থানীয় দুই সাংবাদিককেও আসামি করা হয়েছে।

মামলার বাদী মোমিনুল ইসলাম ভাসানীর অভিযোগ, কয়েক দিন আগে তার এলাকা থেকে ১০ টাকা কেজি দরের ৬৮ বস্তা চাল উদ্ধার হয়। এ বিষয়ে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক নিখিল চন্দ্র বর্মণ সংশ্লিষ্ট অপরাধীদের বিরুদ্ধে ৯ এপ্রিল একটি মামলা করেন। কিন্তু মামলার একদিন আগে অর্থাৎ ৮ এপ্রিল সকালে শাওন আমিন ও রহিম শুভ নামে দুজনের ফেসবুকে তাকে ‘চাউল চোর’ আখ্যায়িত করে পোস্ট দেয়া হয়। একদিন পর জাগো নিউজ ও বিডিনিউজে তাকে এবং তার ভাই ৪ নম্বর বড় পলাশবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান আমিনুল ইসলাম আমিনকে জড়িয়ে সংবাদ প্রকাশ করা হয়। এতে তার ও বাংলাদেশ আওয়ামী লীগের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে।

খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় সারাদেশে ৫০ লাখ হতদরিদ্র পরিবারকে ১০ টাকা কেজি দরে চাল দিচ্ছে বাংলাদেশ সরকার। কিন্তু এ কর্মসূচিতে প্রতিনিয়ত অনিয়মের খবর আসছে। কিছু জনপ্রতিনিধি এবং
খোলাবাজারে বিক্রিয়কারী (ওএমএস) ডিলার চাল আত্মসাৎ করছে। চাল আত্মসাতের সঙ্গে জড়িত বেশ কয়েকজনকে ইতোমধ্যে আটক করেছে পুলিশ। সেই সঙ্গে কয়েক হাজার বস্তা চাল উদ্ধার করেছে।

জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকার, বিডি নিউজের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী এবং দুই প্রতিবেদকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে যে মামলা করা হয়েছে, সেটা ২০১৮ সালে কার্যকর করা হয়। বিতর্কিত এ আইনের ধারায় ডিজিটাল নেটওয়ার্ক বা অন্য কোনো ইলেকট্রনিক্স মাধ্যমে সংগৃহীত তথ্যকে অপরাধ হিসেবে উল্লেখ করা হয়েছে। এই অপরাধ সংঘটন ও সংঘটনে সহায়তার দায়ে ১৪ বছরের কারাদণ্ড বা ২৫ লাখ টাকার অর্থদণ্ড বা উভয় দণ্ডের বিধান রয়েছে।