সারাদিন ঘরে থাকলে কী হবে, গরম তো পড়ছেই। মাঝে মাঝে হালকা বৃষ্টি হয়ে তাপমাত্রা কিছুটা কমলেও বেশিরভাগ সময়েই গরম। এই সময়ে সুস্থ থাকার জন্য শরীর ঠান্ডা রাখা জরুরি। গরমের কারণে ঘাম হয়ে শরীর থেকে অনেক পানি বের হয়ে যায়। সেই ঘাটতিও পূরণ করতে হবে।

এমনকিছু খেতে হবে যা আপনার শরীরকে ঠান্ডা করে রাখতে সাহায্য করবে। এক্ষেত্রে ঘরে তৈরি শরবতের চেয়ে ভালো আর কী হতে পারে! যেসব উপকারী পানীয় আমাদের শরীর ভালো রাখতে সাহায্য করে, বেলের শরবত তার মধ্যে একটি।

বেলকে ইংরেজিতে উড অ্যাপেল নামে ডাকা হয়। ঔষধিগুণের জন্য বিখ্যাত বেল আয়ুর্বেদে ঔষুধ তৈরিতেও ব্যবহার করা হয়। এছাড়াও অনেক স্বাস্থ্যের উপকারিতা রয়েছে এই ফলের। বেল শরীর ঠান্ডা রাখতে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণ, ডায়রিয়া বা ডিসেন্ট্রির চিকিৎসা, গ্যাস্ট্রিক আলসার কমাতে, হজম শক্তি বাড়াতে, শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা দূর করতে, ইমিউনিটি বাড়াতে, হৃদযন্ত্র ভালো রাখতে সাহায্য করে।

বেলের শাঁস খেতে পারেন বা জ্যাম বানাতে পারেন। অথবা বেলের শরবত বানিয়ে নিন। বেলের শরবতে অনেক পুষ্টিকর পদার্থ আছে যেমন ক্যালসিয়াম, ভিটামিন, প্রোটিন, ফসফরাস, আয়রন এবং ফাইবার। তার সাথে আপনার চুল এবং ত্বকের জন্য উপকারী

আরও পড়ুন : যেভাবে সংসারের খরচ কমাবেন

বেলের শরবত তৈরি পদ্ধতি : একটি বেল পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। বেলটিকে ভেঙে ভেতরের কোমল অংশটি চাকু বা চামচের দ্বারা একটি পাত্রে বের করে নিন। এর সঙ্গে পানি মিশিয়ে কিছু সময়ের জন্য রেখে দিন। কিছু সময়ের পর কোমল অংশটি ম্যাশ করে নিন। বীজের থেকে কোমল অংশুটি সম্পূর্ণভাবে ছাড়িয়ে নেয়া পর্যন্ত ম্যাশ করতে থাকবেন। বেলের শাঁস চেপে সম্পূর্ণ রস বের করে নেবেন। এরপর ছাঁকনির সহায়তায় রসটা ছেঁকে নেবেন। চিনি যোগ করে ভালো করে মিশিয়ে নেওয়ার পর একটু লেবুর রস মিশিয়ে নেবেন। এরপর কয়েকটি আইস কিউব ঢেলে পরিবেশন করুন।