করোনাভাইরাস প্রার্দুভাবের সময় আমদানি-রফতানি কার্যক্রম চালু রাখার সুবিধার্থে দেশের সব কাস্টম ও হাউস কাস্টমস স্টেশনে দফতরিক কার্যক্রম চালু রাখার নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বুধবার (২২ এপ্রিল) এনবিআরের কাস্টমস ও নীতি বিভাগের দ্বিতীয় সচিব মোহাম্মদ মেহেরাজ-উল-আলম সম্রাট সই করা চিঠিতে পুনরায় ওই নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়, দেশের অভ্যন্তরীণ সরবরাহ শৃঙ্খলা স্বাভাবিক রাখার স্বার্থে আমদানি-রফতানি কার্যক্রম নিরবচ্ছিন্ন রাখার সুবিধার্থে দেশের সকল কাস্টম হাউজ ও কাস্টমস স্টেশনগুলোতে দাফতরিক কার্যক্রম পরিচালনা অব্যাহত রাখার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। তবে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করতে হবে। দাফতরিক কার্যক্রম পরিচালনার সময় প্রতিরক্ষা ব্যবস্থা গ্রহণ এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

এর আগে গত ৩০ মার্চ দেশজুড়ে প্রথমবারের মতো ১০ দিনের সাধারণ ছুটিতে দেশের সব কাস্টম হাউজ ও শুল্ক স্টেশন সীমিত আকারে কার্যক্রম চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল এনবিআর। ওই আদেশে সরকার ঘোষিত সাধারণ ছুটির সময় আমদানি করা নিত্যপ্রয়োজনীয় পণ্য, জরুরি চিকিৎসা ও অন্যান্য সেবা সামগ্রিক শুল্কায়নসহ খালাস দেওয়া এবং রফতানি ও ইপিজেডের কার্যক্রম সচল রাখার লক্ষ্যে সব কাস্টম হাউজ-কাস্টমস স্টেশন সীমিত আকারে দাফতরিক কার্যক্রম পরিচালনার কথা ঘোষণা দেওয়া হয়েছিল।