ভারত ও পাকিস্তানের মধ্যকার রাজনৈতিক সম্পর্ক যতটা তেতো, ক্রিকেটীয় সম্পর্ক বিশেষ করে দুই দেশের ক্রিকেটারদের মধ্যকার সম্পর্ক অতটা নয়। প্রায়ই সাক্ষাৎকারে সাবেক-বর্তমান ক্রিকেটাররা বলে থাকেন নিজেদের সুসম্পর্কের কথা।

তবে সেটা যে সবসময়ই সত্য এমনটা নয়। মাঝেমধ্যে আবার দুই দেশের ক্রিকেটারদের কথার লড়াইয়েও বেঁধে যেতে দেখা যায়। গৌতম গম্ভীর আর শহীদ আফ্রিদির মধ্যকার বিবাদ ক্রিকেটের অন্যতম পরিচিত এক ঘটনা। এছাড়া সম্প্রতি সুনিল গাভাস্কার ও শোয়েব আখতারও মেতেছেন কথার লড়াইয়ে।

বাদ যাননি পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম উল হকও। করোনাভাইরাসের কারণে লকডাউনে বসেই তিনি গুরুতর এক অপবাদ দিয়েছেন ভারতীয় ব্যাটসম্যানদের। ইনজামামের মতে ভারতের সব ব্যাটসম্যানই মূলত স্বার্থপর। তারা সেঞ্চুরি করলেও সেটা মূলত নিজের কথা ভেবেই করে।

নিজের ইউটিউব চ্যানেলে ভারতীয় ব্যাটিং লাইনআপের শক্তিমত্তার কথা স্বীকার করে করে ইনজামাম বলেছেন, ‘আমরা যখন ভারতের বিপক্ষে খেলেছি, তখন তাদের ব্যাটিং লাইনআপ আমাদের চেয়ে অনেক শক্তিশালী ছিল।

তিনি আরও বলেন, ‘তবে আমাদের দলের খেলোয়াড়রা ৩০-৪০ রান করলেও সেটা দলের জন্যই করতো। কিন্তু ভারতীয় ব্যাটসম্যানরা সেঞ্চুরি করলেও সেটা মূলত নিজেদের জন্য খেলেই করে। দুই দলের মধ্যে এটাই পার্থক্য।’

এসময় পাকিস্তানের একমাত্র বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খানের প্রশংসা করে ইনজামাম আরও বলেন, ‘ইমরান ভাই তেমন টেকনিক্যাল অধিনায়ক ছিলেন না। তবে খেলোয়াড়দের কাছ থেকে সেরাটা বের করে আনতে পারতেন। তরুণ খেলোয়াড়দের সবসময় সমর্থন দিতেন। খেলোয়াড়দের ওপর বিশ্বাস রাখতেন। এটাই তাকে সেরা অধিনায়ক বানিয়েছে।’