প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারীতে পৃথিবী যেন আজ মৃত্যুপুরী। প্রতিদিনই এ ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। ৪ জুন, বৃহস্পতিবার সকাল পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা ৩ লাখ ৮৮ হাজার ছাড়িয়ে গেছে। আর আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৬৫ লাখ ৭৩ হাজার।

ওয়ার্ল্ডোমিটার’র তথ্য মতে, বৃহস্পতিবার সকাল পর্যন্ত করোনায় ৩ লাখ ৮৮ হাজার ৪১ জনের মৃত্যু হয়েছে। এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬৫ লাখ ৭৩ হাজার ৫৬৮জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩১ লাখ ৭০ হাজার ৫৩২ জন।

করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক দিয়ে শীর্ষ অবস্থানে আছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৯ হাজার ১৪২ জন। আর আক্রান্ত হয়েছেন ১৯ লাখ ১ হাজার ৭৮৩ জন।

এদিকে মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পড়েই যুক্তরাজ্যের অবস্থান। দেশটিতে এ পর্যন্ত ৩৯ হাজার ৭২৮ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৭৯ হাজার ৮৫৬ জনে। আর ইতালিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩ হাজার ৬০১ জনে। আর সংক্রমিত হয়েছেন ২ লাখ ৩৩ হাজার ৮৩৬ জন।

ব্রাজিলে করোনায় আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৮৪ হাজার ৫৬২ জনে পৌঁছেছে। আর মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩২ হাজার ৫৬৮ জনে।

ইউরোপের আরেক দেশ স্পেনে মৃতের সংখ্যা ২৭ হাজার ১২৮ জনে দাঁড়িয়েছে। আর আক্রান্ত হয়েছে ২ লাখ ৮৭ হাজার ৪০৬ জন। এছাড়াও ফ্রান্সে করোনায় মৃতের সংখ্যা ২৯ হাজার ২১ জনে দাঁড়িয়েছে। আর আক্রান্ত হয়েছেন মোট ১ লাখ ৫১ হাজার ৬৭৭ জন।

রাশিয়াতে করোনায় আক্রান্ত হয়েছে ৪ লাখ ৩২ হাজার ২৭৭ জন। আর এখন পর্যন্ত এই ভাইরাসে মৃত্যু হয়েছে ৫ হাজার ২১৫ জনের। জার্মানিতে আক্রান্ত হয়েছে ১ লাখ ৮৪ হাজার ৪২৫ জন। আর মৃতের সংখ্যা ৮ হাজার ৬৯৯ জনে দাঁড়িয়েছে।

মেস্কিকোতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ১ লাখ ১ হাজার ২৩৪ জন। আর মৃত্যু হয়েছে ১১ হাজার ৭২৯ জনের।

তুরস্কে করোনায় আক্রান্ত হয়েছে ১ লাখ ৬৬ হাজার ৪২২ জন। আর প্রাণহারিয়েছেন ৪ হাজার ৬০৯ জন। ইরানে আক্রান্ত হয়েছে ১ লাখ ৬০ হাজার ৬৯৬ জন। আর মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮ হাজার ১২ জন।

এদিকে ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ২ লাখ ১৬ হাজার ৯১৯ জনে দাঁড়িয়েছে। দেশটিতে মৃত্যু সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৮৮ জন।

বাংলাদেশে এ পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৫৫ হাজার ১৪০ জনে পৌঁছেছে। আর মৃতের সংখ্যা ৭৪৬ জনে দাঁড়িয়েছে।