ফুলকি ডেস্ক : ছয়মাসেরও বেশি সময় ধরে বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। তবে এখনো কোনো ভ্যাকসিন বাজারে আসেনি। এর মধ্যেই প্রায় ৬৩ লাখ মানুষ সুস্থ হয়ে উঠেছেন। বিশ্ববাসীর জন্য এটি খুবই স্বস্তির খবর।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী,  বিশ্বজুড়ে করোনায় এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা ৫ লাখ ২৯ হাজার ১১৩ জন। আক্রান্ত হয়েছেন এক কোটি ১১ লাখ ৯০ হাজারের বেশি। এর মধ্যে ৬২ লাখ ৯৭ হাজার ৯১১ জন করোনা থেকে সুস্থ হয়েছেন।

সবচেয়ে বেশি মানুষ সুস্থ হয়ে উঠেছেন করোনাভাইরাসে মৃত্যু ও সংক্রমণে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে। দেশটির ১২ লাখ ৩৫ হাজারেরও বেশি মানুষ সুস্থ হয়ে উঠেছেন। তবে দেশটিতে এখনো শনাক্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে।

গত কয়েকদিন ধরেই বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যু দেখছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে মোট প্রাণহানি ৬২ হাজার ও আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৫ লাখ ৪৩ হাজার। তবে দেশটির ৯ লাখ ৪৫ হাজার ৯১৫ জন সুস্থ হয়ে উঠেছেন।

সুস্থতার দিক থেকে এরপরই রাশিয়ার অবস্থান। দেশটিতে চার লাখ ৪৩ হাজারেরও বেশি মানুষ সুস্থ হয়ে উঠেছেন। এছাড়া দেশটিতে মোট প্রাণহানি দাঁড়ালো ৯ হাজার ৮৫৯ জন। মোট করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ছয় লাখ ৬৭ হাজার।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এ ভাইরাস। এই ভাইরাসটিতে এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।