প্রতিটি জেলাতেই নিজস্ব কিছু জনপ্রিয় খাবার থাকে। তেমনি চট্টগ্রামের​ ঐতিহ্যবাহী​ একটি খাবার হচ্ছে মেজবানি মাংস। যার সুনাম সারাদেশ জুড়েই রয়েছে। খেতে ভীষণ সুস্বাদু হয় এই আইটেমটি।

চট্টগ্রামে মেহমানদের আপ্যায়নে মেজবানি মাংস থাকবেই থাকবে। এছাড়াও এখন বিভিন্ন রেস্টুরেন্টে সুস্বাদু এই খাবারটি সহজেই পাওয়া যায়। তবে করোনার জন্য তা এখন আর সম্ভব হচ্ছে না। তাই ঘরেই তৈরি করে ফেলুন মেজবানি মাংস। চলুন জেনে নেয়া যাক মেজবানি মাংস তৈরির সহজ রেসিপিটি-

উপকরণ: গরুর মাংস ২ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন বাটা ১ টেবিল চামচ, হলুদ ও মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, ধনে ও জিরা গুঁড়া ১ টেবিল চামচ, সরিষার তেল ১ কাপ, মাংসের মসলা ১ চা চামচ, টক দই ১ কাপ, কাঁচা মরিচ ১২টি, গোলমরিচ ১ চা চামচ, দারুচিনি ও এলাচ ৬টি, জয়ফল ও জয়ত্রী আধা চা চামচ, মেথি গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো।

প্রণালী: মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংস, তেল, টক দই, হলুদ, মরিচ, আদা, রসুন, পেঁয়াজ, লবণ ও সব মসলা নিয়ে মেরিনেট করে রাখুন। অর্ধেক পেঁয়াজ তেলে ভেজে বেরেস্তা করে নিন। এবার চুলায় হাড়ি বসিয়ে মেরিনেট করা মাংস কষাতে থাকুন। হাড়িতে ২ কাপ পরিমাণ পানি দিয়ে আরো কিছুক্ষণ কষাতে হবে। মাংস থেকে পানি ঝরে গেলে মৃদু আঁচে মাংস সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন।

মাংসের পানি শুকিয়ে এলে কাঁচামরিচ, ধনে, জিরা গুঁড়া দিয়ে মৃদু আঁচে ১০ মিনিট দমে রেখে নামিয়ে নিন। এবার পেঁয়াজ বেরেস্তা দিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু গরুর মেজবানি মাংস।