নিজেকে ফিট রাখতে পরিশ্রমের বিকল্প নেই। আর জাতীয় দলে মুশফিকুর রহীমের চেয়ে পরিশ্রমী খেলোয়াড় আর কে আছে! সব কিছু নিয়ে তিনি ভীষণ সিরিয়াস। ঘন্টার পর ঘন্টা নেট প্র্যাকটিস কিংবা রানিং, জিমে ঘাম ঝরানো-মুশফিককে কি ক্লান্তি স্পর্শ করে না?

করে। আর দশজন মানুষের মতো তার শরীরের ওপর দিয়েও ধকল যায়। তবে নিজেকে সতেজ রাখার জন্য মুশফিক একটা কৌশল অবলম্বন করেন। প্রচুর পরিশ্রমের পর বরফ-পানিতে গোসল করেন টাইগার দলের উইকেটরক্ষক এই ব্যাটসম্যান।

আজ (বৃহস্পতিবার) নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে একটি ছবি পোস্ট করেছেন মুশফিক। যেখানে দেখা যাচ্ছে, বুক সমান বরফ পানিতে নিজেকে ডুবিয়ে রেখেছেন এই ক্রিকেট তারকা। ক্যাপশন দিয়েছেন, ‘কতটুকু পরিশ্রম করলেন সেটা ব্যাপার নয়, সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো সঠিকভাবে নিজেকে পুনরুদ্ধার করা।’

করোনার সময়টায় যখন সবকিছু বন্ধ ছিল, তখনও বসে ছিলেন না মুশফিক। বাসার মধ্যে ব্যায়াম কিংবা বাইরের রাস্তায় দৌড়ে তাকে ঘাম ঝরাতে দেখা গেছে অনেকবার।

এবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলনের অনুমতি মিলেছে। চলতি সপ্তাহ থেকে সেখানে গিয়েই অনুশীলন করছেন মুশফিক। নিজেকে প্রস্তুত রাখছেন, যাতে মাঠে নামার পর ভুগতে না হয়।