করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের কারণে কর্মহীন হয়ে পড়া সারাদেশের ৯ হাজার ৬০০ জন অসচ্ছল শিল্পী ও সংস্কৃতিসেবীকে এ পর্যন্ত ৪ কোটি ৬৬ লাখ টাকার বিশেষ অনুদান দিয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

বুধবার সচিবালয়ে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এ তথ্য জানান। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রদত্ত বিশেষ অনুদানের মধ্যে প্রথম কিস্তিতে ৬৪ জেলার ৩ হাজার ২০০ জন সংস্কৃতিসেবীকে ১ কোটি ৬০ লাখ টাকা ও দ্বিতীয় কিস্তিতে ৩ হাজার ৪০ জন সংস্কৃতিসেবীকে ১ কোটি ৫২ লাখ টাকা বাংলাদেশ শিল্পকলা একাডেমির মাধ্যমে বিতরণ করা হয়। তাছাড়া ঢাকা মহানগরীর সংস্কৃতিসেবীদের প্রথম কিস্তিতে এক হাজার ৩৩৯ জনকে ৬৬ লাখ ৯৫ হাজার টাকা ও দ্বিতীয় কিস্তিতে এক হাজার জনকে ৫০ লাখ টাকা বাংলাদেশ শিল্পকলা একাডেমির মাধ্যমে বিতরণ করা হয়।

এছাড়া বিভিন্ন সাংস্কৃতিক সংঘ, প্রতিষ্ঠান ও ব্যক্তির আবেদনের প্রেক্ষিতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় হতে সরাসরি এক হাজার ২১ জন সংস্কৃতিসেবীকে প্রায় ৩৭ লাখ টাকার বিশেষ অনুদান প্রদান করা হয়েছে।

করোনার বিশেষ অনুদান ছাড়াও গত ২০১৯-২০ অর্থবছরে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের কল্যাণ অনুদান খাত হতে মন্ত্রণালয়ের নিয়মিত তালিকাভুক্ত ৩ হাজার ৭৫৬ জন অসচ্ছল শিল্পী ও সংস্কৃতিসেবীদের মধ্যে ৫ কোটি ৮৯ লাখ টাকা বিতরণ করা হয়েছে।