বয়সের সঙ্গে সঙ্গে কমতে থাকে ত্বকের কোমলতা। ত্বকে স্পর্শ করার পরে যদি শক্ত মনে হয়, দিনদিন উজ্জ্বলতা হারাতে থাকে তবে বুঝবেন, ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করেছে। আমাদের ত্বকের ইলাস্টিন নামক একটি প্রোটিন রয়েছে এবং আমরা বয়স বৃদ্ধির সাথে সাথে ইলাস্টিনের উৎপাদন হ্রাস পেতে পারে যা ত্বকে মৃত কোষের পরিমাণ বাড়িয়ে দেয়।

একটু যত্ন নিলেই ত্বকে বয়সের ছাপ এড়ানো সম্ভব। একটি ঘরোয়া উপায় রয়েছে যার মাধ্যমে দীর্ঘমেয়াদী উপকার পাওয়া সম্ভব। ত্ববে ত্বকের যত্নে অবশ্যই সচেতন হবে ধৈর্যশীল হতে হবে। চলুন তবে জেনে নেয়া যাক ত্বকে বয়সের ছাপ এড়াতে কোন পদ্ধতি কার্যকর ফল দেবে-

Face-1

মধু ও ডিমের মাস্ক
ডিমের সাদা অংশে প্রচুর প্রোটিন রয়েছে যা ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করে, এমনকী নতুন কোষের পুনর্জন্ম দেয়। মধু একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বক আর্দ্র রাখতে সাহায্য করে।

একটি ডিম নিয়ে কুসুম আলাদা করুন। ডিমের সাদা অংশে এক চামচ মধু মেশান। যাদের শুষ্ক ত্বক রয়েছে তারা অতিরিক্ত আর্দ্রতার জন্য এক টেবিল চামচ জলপাইয়ের তেল যোগ করতে পারেন কারণ ডিমের সাদা অংশে শুষ্কতা দেখা দিতে পারে। ভালো করে মেশান এবং এটি আপনার মুখ ও ঘাড়ে লাগান।

Face-2

মিশ্রণটি ব্যবহারের পর ১০ মিনিটের জন্য বিশ্রাম দিন এবং তারপরে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই মাস্কটি সপ্তাহে একবার ব্যবহার করা যেতে পারে। নিয়মিত এমনটা করলে দ্রুতই উপকার পেতে শুরু করবেন।