প্রোটিনের দুর্দান্ত উৎস হলো ডিম। অনেকে আছেন যারা ডিম খান না। হোক তা নিরামিষাশী হওয়ার কারণে বা স্বাস্থ্যগত কোনো সমস্যার কারণে। ডিম খেলে শরীরে অসংখ্য উপকারিতা মেলে। সবচেয়ে বড় সুবিধা হলো, এত অল্প খরচে এত বেশি প্রোটিন আর কিছুতে মিলবে না। তবে শরীরে প্রোটিনের ঘাটতি মেটাতে আপনাকে সাহায্য করতে পারে কিছু ভেষজ। অবিশ্বাস্য হলেও সত্যি, সেসবে প্রোটিন রয়েছে ডিমের থেকেও বেশি।

Khabar-1

একটি ডিমে ৬ গ্রামের মতো প্রোটিন থাকে। কিন্তু ছোলায় থাকে তার থেকেও বেশি প্রোটিন। আধ কাপ ছোলায় প্রায় ৮ গ্রাম প্রোটিন থাকে। এটি স্বাস্থ্যের পক্ষেও ভীষণ উপকারী।

মসুর ডাল প্রায় সব বাড়িতেই রান্না হয়। প্রোটিনের খুব ভালো উৎস এই মসুর ডাল। আধ কাপ ডালে প্রায় ৮ গ্রাম প্রোটিন থাকে। অন্যান্য ডালের তুলনায় এটি রান্না হয় তাড়াতাড়ি।

Khabar-1

কুমড়ো কেটে বীজ ফেলে দেন তো? এবার থেকে আর ফেলবেন না। বরং এটি নিয়মিত খান। কারণ কুমড়ো এবং কুমড়োর বীজ শরীরের জন্য বেশ উপকারী। ৩০ গ্রাম কুমড়ো বীজে ৮ গ্রামের বেশি প্রোটিন থাকে। এছাড়া থাকে আয়রন, জিঙ্ক, কপার, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও সেলেনিয়াম।

Khabar-2

আমন্ড বাটার প্রোটিনের ভালো উৎস। ২ বড় চামচ এই বাটারে ৭ গ্রাম প্রোটিন আছে। ব্যায়াম শুরুর আগে শক্তি জোগায় এই খাবার। এর সঙ্গে দারুচিনি, জায়ফল, ভ্যানিলা বা কারি পাউডার মিশিয়েও খেতে পারেন।

Khabar-3

সাবুদানা আমাদের শরীরের জন্য ভীষণ উপকারী। এককাপ সাবুদানায় প্রায় ৭ গ্রাম প্রোটিন থাকে। রয়েছে প্রচুর ফাইবার। সাবুদানা গ্লুটেন ফ্রি। চালের মতো করে রান্নাও করতে পারেন, আবার সালাদের সঙ্গেও খেতে পারেন।

Khabar-4

প্রোটিন শরীরের জন্য উপকারী। তবে বেশি খেলে শরীরের ক্ষতি হতে পারে, বেড়ে যেতে পারে ইউরিক অ্যাসিডের মাত্রা। বিশেষজ্ঞরা বলেন, প্রোটিন সাপ্লিমেন্ট খাওয়ার বদলে প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া শরীরের পক্ষে বেশি উপকারী।