মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ঘোষণার ছয় মাস পর এই প্রথম ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবের কিং খালেদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইট।

সৌদির স্থানীয় সময় মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) দিবাগত রাত ৩টা ২০ মিনিটে বিমানবন্দরে অবতরণ করে ফ্লাইটটি।

এর আগে রাত সাড়ে ১২টা ৫৬ মিনিটে ২৫২ জন যাত্রীকে নিয়ে রিয়াদের উদ্দেশে ঢাকা ত্যাগ করে সাউদিয়ার এসভি-৮০৫ ফ্লাইট। এই ফ্লাইটের বেশিরভাগ যাত্রীই করোনাকালীন সময়ে ছুটিতে দেশে এসে আটকে পড়েন।

jagonews24

মার্চ মাসে সৌদি আরবে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ হওয়ার পর এই ফ্লাইটটিই সৌদি আরবের প্রথম আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইট।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় গত ২৪ মার্চ সব আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল বন্ধ করে দেয় বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। পরবর্তীতে ১ জুন থেকে সীমিত পরিসরে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনার অনুমতি দেয় সংস্থাটি।

তবে সৌদি সরকারের নিষেধাজ্ঞার কারণে দেশটিতে এতদিন বাংলাদেশের সঙ্গে বিমান চলাচল বন্ধ ছিল। সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে তারা সীমিতভাবে বিমান চলাচল শুরু করে।

jagonews24

এদিকে আগামী ১ অক্টোবর থেকে সৌদিতে বাণিজ্যিক ফ্লাইটের অনুমতি পেয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। অপরদিকে ২৩ সেপ্টেম্বর থেকে বাংলাদেশ রুটে সপ্তাহে ২ ফ্লাইটের ঘোষণা দেয় সৌদিয়া। তবে অনেক প্রবাসীদের ভিসার মেয়াদ শেষের দিকে থাকায় সাউদিয়াকে আরও বেশি সংখ্যক ফ্লাইট পরিচালনার অনুমতি দেয়া হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

এদিকে প্রথম এই ফ্লাইটে বাংলাদেশ থেকে আগত যাত্রীদের ফুল দিয়ে স্বাগতম জানান সৌদি আরবের জনপ্রিয় পেজ ‘আমরা সৌদি আরব প্রবাসী বাংলাদেশি’ পেজের সদস্যরা।