স্পোর্টস ডেস্ক:আইপিএলে সর্বোচ্চ রান সংগ্রাহক বিরাট কোহলি, সর্বোচ্চ সেঞ্চুরি-ফিফটিতে রয়েছে ক্রিস গেইল ও শিখর ধাওয়ানের নাম। কিন্তু যদি সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যানের কথা জিজ্ঞেস করা হয়, তাহলে যে কেউ চোখ বন্ধ করে বলে দিতে পারবে অস্ট্রেলিয়ার বিধ্বংসী বাঁহাতি ওপেনার ডেভিড ওয়ার্নারের নাম।

বিশেষ করে সানরাইজার্স হায়দরাবাদের যোগ দেয়ার পরে রীতিমতো রানমেশিনে পরিণত হয়েছেন ওয়ার্নার। প্রতি মৌসুমেই ছোটাচ্ছেন রানের ফুলঝুরি, দলকে নেতৃত্ব দিচ্ছেন সামনে থেকে। ধারাবাহিকতা বজায় রেখে চলতি আসরে টানা ষষ্ঠবারের মতো করলেন পাঁচশর বেশি রান।

২০১৪ সালে হায়দরাবাদে যোগ দিয়েছেন ওয়ার্নার। মাঝে বল টেম্পারিংজনিত নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি ২০১৮ সালের আসরে। এছাড়া বাকি ছয় আসরেই ওয়ার্নার পেরিয়েছেন ৫০০ রানের মাইলফলক। টানা ছয় আসরে তো নয়ই, পুরো আইপিএল ক্যারিয়ারেই অন্য কোনো ব্যাটসম্যান ছয়বার ৫০০ রান করতে পারেননি।

এবারের আসরে ওয়ার্নার ৫০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন প্রথম পর্বের একদম শেষ ম্যাচে। যেদিন সবচেয়ে বেশি দরকার ছিল দলের। মুম্বাই ইন্ডিয়ানসকে ১০ উইকেটে হারানোর ম্যাচে ওয়ার্নার খেলেছেন ৫৮ বলে ৮৫ রানের ইনিংস। দলকে জেতানোর পথে ৫৬তম রানটি নেয়ার সময়েই ৫০০ রান পূরণ হয়ে যায় ওয়ার্নারের।

এর আগে ২০১৪ থেকে ২০১৯ পর্যন্ত টানা পাঁচ আসরেই (২০১৮ সালে খেলেননি তিনি) ৫০০ রান করেছিলেন ওয়ার্নার। এতদিন ধরে তার এই রেকর্ডে ভাগ ছিল বিরাট কোহলির। চলতি আসরেই পঞ্চমবারের মতো পাঁচশ রান করেছেন শিখর ধাওয়ান। এ দুজনকেই পেছনে ফেলে মঙ্গলবার ষষ্ঠবারের মতো ৫০০ রান করলেন ওয়ার্নার।

সানরাইজার্স হায়দরাবাদের হয়ে প্রতি আসরে ওয়ার্নারের সংগ্রহ

২০১৪ – ১৪ ম্যাচে ৫২৮ রান, ৪ ফিফটি, সর্বোচ্চ ৯০

২০১৫ – ১৪ ম্যাচে ৫৬২ রান, ৭ ফিফটি, সর্বোচ্চ ৯১

২০১৬ – ১৭ ম্যাচে ৮৪৮ রান, ৯ ফিফটি, সর্বোচ্চ ৯৩*

২০১৭ – ১৪ ম্যাচে ৬৪১ রান, ৪ ফিফটি, ১ সেঞ্চুরি, সর্বোচ্চ ১২৬

২০১৯ – ১২ ম্যাচে ৬৯২ রান, ৮ ফিফটি, ১ সেঞ্চুরি, সর্বোচ্চ ১০০*

২০২০ – ১৪ ম্যাচে ৫২৯* রান, ৪ ফিফটি, সর্বোচ্চ ৮৫*

এদিকে মুম্বাইয়ের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহার সঙ্গে ১৫১ রানের অবিচ্ছিন্ন উদ্বোধনী জুটি গড়েছেন ওয়ার্নার। যা কি না ১৪০তম ইনিংসে তার ২৩তম শতরানের জুটি। আইপিএল ইতিহাসে এত বেশি শতরানের জুটির অংশীদার নেই আর কেউ। দ্বিতীয় সর্বোচ্চ ২০টি শতরানের জুটি গড়েছেন ক্রিস গেইল।