স্পোর্টস ডেস্ক:নিঃসন্দেহে আইপিএলের গত সাত বছরের সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যানের নাম ডেভিড ওয়ার্নার। নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি ২০১৮ সালের আসরে। এছাড়া বাকি ছয় আসরেই ব্যাট হাতে করেছেন পাঁচশর বেশি রান। যা করতে পারেননি আইপিএল খেলা অন্য কোন ব্যাটসম্যান।

এবারের আসরে ওয়ার্নার ৫০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন প্রথম পর্বের একদম শেষ ম্যাচে। যেদিন সবচেয়ে বেশি দরকার ছিল দলের। মুম্বাই ইন্ডিয়ানসকে হারানোর ম্যাচে ওয়ার্নার খেলেছেন ৫৮ বলে ৮৫ রানের ইনিংস। দলকে জেতানোর পথে ৫৬তম রানটি নেয়ার সময়েই ৫০০ রান পূরণ হয়ে যায় ওয়ার্নারের।

সেই ম্যাচ জিতে প্লে-অফের টিকিট নিশ্চিত হয় সানরাইজার্স হায়দরাবাদের। আর প্লে-অফ পর্বে নিজেদের প্রথম ম্যাচ অর্থাৎ এলিমিনেটরে আরেক রেকর্ড গড়েছেন ওয়ার্নার। যে রেকর্ডের মাধ্যমে আবার দেখা দিয়েছে হায়দরাবাদের শিরোপা জেতার সম্ভাবনা। তবে এটি ব্যাট হাতে নয়, বরং ব্যাট হাতে নামার আগে টসের সময়ই করে ফেলেছেন তিনি।

শুক্রবার রাতে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে ম্যাচটিতে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন হায়দরাবাদ অধিনায়ক ওয়ার্নার। আর এর মাধ্যমেই হয়েছে আইপিএলের ইতিহাসে এক আসরে সর্বোচ্চ টস জেতার রেকর্ড। ব্যাঙ্গালুরুর বিপক্ষে ম্যাচসহ মোট ১১টি ম্যাচে টস জিতেছেন ওয়ার্নার।

তবে টস জয়ের রেকর্ডটি ওয়ার্নারের একার নয়। ২০১৭ সালের আসরে ১১ বার টস জিতেছিলেন মুম্বাই ইন্ডিয়ানস অধিনায়ক রোহিত শর্মা। পরের বছর সমান ১১ ম্যাচে কয়েন ভাগ্য ছিল চেন্নাই সুপার কিংস অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির পক্ষে। তৃতীয় অধিনায়ক হিসেবে এবার ১১টি টস জিতলেন হায়দরাবাদ অধিনায়ক।

আর এর মাধ্যমেই দেখা দিয়েছে হায়দরাবাদের শিরোপা জয়ের সম্ভাবনা। কেননা কাকতালীয়ভাবে ২০১৭ সালে ১১ টস জেতার আসরে শিরোপা জিতেছিল রোহিতের মুম্বাই এবং পরের বছর ১১ টস জেতার রেকর্ড গড়ে চ্যাম্পিয়ন হয়েছিল ধোনির চেন্নাই।

তাদের এই শিরোপা জয়ের কাকতাল যদি এবারও মিলে যায়, তাহলে নিজেদের দ্বিতীয় আইপিএল শিরোপা পেয়ে যাবে হায়দরাবাদ। সেজন্য তাদের জিততে হবে আর দুইটি ম্যাচ। প্রথমে কোয়ালিফায়ার-২ ম্যাচটিতে তাদের হারাতে হবে দিল্লি ক্যাপিট্যালসকে। যা হায়দরাবাদকে এনে দেবে ফাইনাল খেলার টিকিট।

পরে ১০ নভেম্বরের ফাইনাল ম্যাচটিতে চারবারের চ্যাম্পিয়ন মুম্বাইকে হারালেই মিলবে দ্বিতীয় আইপিএল শিরোপা। আর এ দুই ম্যাচের যেকোনো একটিতে টস জিতলে ধোনি-রোহিতকে ছাড়িয়ে এক আসরে সর্বোচ্চ ১২ ম্যাচে টস জেতার একক রেকর্ড গড়বেন ওয়ার্নার।

উল্লেখ্য, ২০১৭ সালে মুম্বাই ও ২০১৮ সালের আসরে চেন্নাই প্লে-অফে গিয়েছিল পয়েন্ট টেবিলের শীর্ষে। কিন্তু এবার হায়দরাবাদ সেরা চারে উঠেছে তিন নম্বরে থেকে। ফলে টস জেতার কাকতাল মেলার সম্ভাবনা দেখা দিলেও, গ্রুপপর্বের পারফরম্যান্স আবার চেন্নাই ও মুম্বাইয়ের সঙ্গে মিলছে না হায়রদরাবাদের।