স্পোর্টস ডেস্ক:প্রথমবারের মতো বাবা হচ্ছেন। এই সময় স্ত্রী আনুশকা শর্মার পাশে থাকার চেয়ে গুরুত্বপূর্ণ আর কোনো কাজ তো থাকতে পারে না বিরাট কোহলির। ভারতীয় অধিনায়ক তাই অস্ট্রেলিয়া সফরে তিনটি টেস্টে ছুটি চেয়েছিলেন বোর্ডের কাছে। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সেই ছুটি মঞ্জুরও করেছে।

ফলে আসন্ন অস্ট্রেলিয়া সফরে কেবল একটি টেস্টে দেখা যাবে কোহলিকে। সিরিজের প্রথম টেস্ট খেলেই দেশের পথ ধরবেন ভারতীয় অধিনায়ক। তার বদলে শেষ তিনটি টেস্টে নেতৃত্ব দেবেন সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানে।

এদিকে কোহলিকে সফরের পুরোটা সময় পাওয়া যাবে না-এই দুঃসংবাদের মধ্যে একটি সুসংবাদও পাচ্ছেন ভারতীয় ক্রিকেট সমর্থকরা। হ্যামস্ট্রিংয়ের চোটে অস্ট্রেলিয়া সফরের দলে শুরুতে জায়গা না পাওয়া রোহিত শর্মাকে যোগ করা হয়েছে টেস্ট দলের সঙ্গে।

ঋদ্ধিমান সাহা চোট পাওয়ার কারণে দলে অতিরিক্ত উইকেটকিপার হিসেবে সঞ্জু স্যামসনকে বেছে নিয়েছে বিসিসিআই। ঋদ্ধির চোট দেখে পরে খেলানোর সিদ্ধান্ত নেওয়া হবে।

চোটের কারণে ছিটকে যাওয়া বরুণ চক্রবর্তীর জায়গায় ডাক পেয়েছেন আইপিএল মাতানো তরুণ পেসার টি নটরাজন। তবে চোটের জন্য অস্ট্রেলিয়া সফরে যাওয়া হচ্ছে না কমলেশ নাগারকোটির।

আইপিএল ফাইনাল শেষ হওয়ার পরে বুধবারই অস্ট্রেলিয়া উড়ে যাচ্ছে ভারতীয় দল। কোহলিও দলের সঙ্গে যাচ্ছেন কারণ টি-টোয়েন্টি এবং ওয়ানডের পুরো সিরিজটাই তিনি খেলবেন। অস্ট্রেলিয়ায় প্রথম টেস্ট শুরু ১৭ ডিসেম্বর। এটাই বিদেশের মাটিতে ভারতের প্রথম দিবারাত্রির টেস্ট। এই টেস্ট খেলে সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকার জন্য দেশে ফিরে আসবেন কোহলি।

ওয়ানডে দল : বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, শুভমান গিল, মায়াঙ্ক আগরওয়াল, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, মনিশ পাণ্ডে, হার্দিক পাণ্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ইয়ুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, নবদীপ সাইনি, সঞ্জু স্যামসন, শার্দুল ঠাকুর।

টেস্ট দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, মায়াঙ্ক আগরওয়াল, পৃথ্বী শ, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, আজিঙ্ক রাহানে, হনুমা বিহারী, শুভমান গিল, ঋদ্ধিমান সাহা, রিশাভ পান্ত, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, উমেশ যাদব, নবদীপ সাইনি, কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ সিরাজ।