স্পোর্টস ডেস্ক:আইপিএলের ইতিহাসে এমন কীর্তি দেখাতে পারেননি আর কেউ। প্রথম অধিনায়ক হিসেবে রোহিত শর্মা পাঁচবার জিতলেন আইপিএল শিরোপা, ফাইনালে দুইবার করলেন হাফসেঞ্চুরি। প্রথম ক্রিকেটার হিসেবে হলেন ৬ বার চ্যাম্পিয়ন। তার সঙ্গে গড়লেন আরও অনেক অনেক রেকর্ড। মঙ্গলবার রাতটা যেন ছিল হিটম্যানেরই।

ক্যাপ্টেনস নকে মুম্বাই ইন্ডিয়ান্সকে সহজ জয় এনে দেয়ার নায়ক এই রোহিত। ৫১ বলে করেন ৬৮ রান। শেষ পর্যন্ত ৮ বল আর ৫ উইকেট হাতে রেখে দিল্লি ক্যাপিটালসের স্বপ্ন ভাঙে মুম্বাই।

এদিন আইপিএল ক্যারিয়ারের ২০০তম ম্যাচে খেলতে নেমেছিলেন রোহিত। এমন ম্যাচে করলেন হাফসেঞ্চুরি। মজার ব্যাপার হলো- আইপিএলে ৫০তম, ১০০তম ও ১৫০তম ম্যাচেও হাফসেঞ্চুরি করেছিলেন তিনি।

অধিনায়ক হিসেবে এদিন আইপিএলে ৩ হাজার রানও করে ফেলেন রোহিত। সেইসঙ্গে দল মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে পূর্ণ করেন ৪ হাজার রানের মাইলফলক।

২০০৯ সালে প্রথমবার আইপিএলে চ্যাম্পিয়ন হয়েছিলেন রোহিত। তখন তিনি খেলেছিলেন ডেকান চার্জার্সের হয়ে, অধিনায়ক ছিলেন না। তারপর থেকে ৫ বার অধিনায়ক হিসেবে ট্রফি জিতলেন রোহিত।

২০১৩, ২০১৫, ২০১৭, ২০১৯ ও ২০২০ সালে মুম্বাই চ্যাম্পিয়ন হল তার নেতৃত্বে। যা কিনা আইপিএলের রেকর্ড। তার পরে সবচেয়ে বেশি আইপিএল শিরোপা জিতেছেন মহেন্দ্র সিংহ ধোনি। চেন্নাই সুপার কিংসের অধিনায়ক দলকে ট্রফি জিতিয়েছেন ৩ বার।

শিরোপা হাতে নিয়ে আরও একটি রেকর্ড গড়েছেন রোহিত। তিনিই একমাত্র ক্রিকেটার, যিনি তিন দেশে আইপিএল জিতলেন। ২০০৯ সালে জিতেছিলেন দক্ষিণ আফ্রিকায়। এ বার জিতলেন সংযুক্ত আরব আমিরাতে। এর মাঝে ২০১৫, ২০১৭, ২০১৯ সালে জিতেছেন ভারতে।