স্পোর্টস ডেস্ক:দলের অন্যান্যদের ব্যর্থতার ভিড়ে আসরের একদম শুরু থেকেই উজ্জ্বল ছিল কিংস এলেভেন পাঞ্জাব অধিনায়ক লোকেশ রাহুলের। আইপিএলের এবারের আসরের সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংসটি (১৩২*) এসেছে তার ব্যাট থেকেই। এছাড়া ফিফটি পেরিয়েছেন আরও পাঁচ ম্যাচে। কিন্তু তার দল উঠতে পারেনি সেরা চারে।

তবে প্লে-অফ পর্বের আগে বাদ পড়লেও রাহুলের কাছ থেকে আইপিএলের ‘অরেঞ্জ ক্যাপ’ অর্থাৎ সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়ার গৌরব কেড়ে নিতে পারেননি আর কোনো ব্যাটসম্যান।

সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় থাকা সেরা চারজনের মধ্যে সবচেয়ে কম ম্যাচ খেলেও তালিকার শীর্ষে নিজের নাম ধরে রেখেছেন রাহুল। এবারের আসরে রাহুল করেছেন ১৪ ম্যাচে ৬৭০ রান, পাঁচ ফিফটির সঙ্গে ছিল এক সেঞ্চুরি।

তার চেয়ে তিন ম্যাচ বেশি খেলেও ৫২ রানে পিছিয়ে রয়েছেন ফাইনালিস্ট দিল্লি ক্যাপিট্যালসের বাঁহাতি ওপেনার শিখর ধাওয়ান। এছাড়া ২ ইনিংস বেশি খেলা ডেভিড ওয়ার্নারের সংগ্রহ রাহুলের চেয়ে ১২২ রান কম। যে কারণে প্রথম পর্বে বাদ পড়লেও অরেঞ্জ ক্যাপ পুরস্কারটি জিতেছেন রাহুলই।

ফাইনাল ম্যাচে তাকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ ছিল ধাওয়ানের সামনে, সেজন্য করতে হতো ৬৭ রান। কিন্তু তিনি আউট হয়ে গেছেন ১৫ রান করে। ফলে মূলত ফাইনালের প্রথম ইনিংস শেষেই নিশ্চিত হয়ে যায় কার হাতে উঠছে এবারের সর্বোচ্চ রান সংগ্রাহকের ১০ লাখ রুপির চেক।

ভারতের মাত্র চতুর্থ ক্রিকেটার হিসেবে আইপিএলে অরেঞ্জ ক্যাপ জিতলেন রাহুল। তার আগে এই কৃতিত্ব দেখানো অন্য তিন ভারতীয় ব্যাটসম্যান হলেন শচিন টেন্ডুলকার (২০১০), রবিন উথাপ্পা (২০১৪) ও বিরাট কোহলি (২০১৬)। এছাড়া বাকি নয় আসরেই এ গৌরব পেয়েছেন বিদেশি ক্রিকেটাররা।

আইপিএলের চলতি আসরে সর্বোচ্চ রান সংগ্রাহক

১/ লোকেশ রাহুল (পাঞ্জাব) – ১৪ ইনিংসে ৬৭০ রান, ফিফটি ৫, সেঞ্চুরি ১, সর্বোচ্চ ১৩২*
২/ শিখর ধাওয়ান (দিল্লি) – ১৭ ইনিংসে ৬১৮ রান, ফিফটি ৪, সেঞ্চুরি ১, সর্বোচ্চ ১০৬*
৩/ ডেভিড ওয়ার্নার (হায়দরাবাদ) – ১৬ ইনিংসে ৫৪৮ রান, ফিফটি ৪, সেঞ্চুরি নেই, সর্বোচ্চ ৮৫*
৪/ শ্রেয়াস আইয়ার (দিল্লি) – ১৭ ইনিংসে ৫১৯ রান, ফিফটি ৩, সেঞ্চুরি নেই, সর্বোচ্চ ৮৮*
৫/ ইশান কিশান (মুম্বাই) – ১৩ ইনিংসে ৫১৬ রান, ফিফটি ৪, সেঞ্চুরি নেই, সর্বোচ্চ ৯৯

এছাড়া পাঁচশর বেশি রান করেছেন আর মাত্র একজন ব্যাটসম্যান। মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে শিরোপা জেতা দক্ষিণ আফ্রিকান ওপেনার কুইন্টন ডি কক ১৬ ইনিংসে করেছেন ৫০৩ রান, হাঁকিয়েছে ৪টি ফিফটি। তার সর্বোচ্চ ইনিংসটি ৭৮* রানের।

আইপিএলের প্রতি আসরে সর্বোচ্চ রান সংগ্রাহক

২০০৮ – শন মার্শ (১১ ইনিংসে ৬১৬ রান)
২০০৯ – ম্যাথু হেইডেন (১২ ইনিংসে ৫৭২ রান)
২০১০ – শচিন টেন্ডুলকার (১৫ ইনিংসে ৬১৮ রান)
২০১১ – ক্রিস গেইল (১২ ইনিংসে ৬০৮ রান)
২০১২ – ক্রিস গেইল (১৫ ইনিংসে ৭৩৩ রান)
২০১৩ – মাইক হাসি (১৭ ইনিংসে ৭৩৩ রান)
২০১৪ – রবিন উথাপ্পা (১৬ ইনিংসে ৬৬০ রান)
২০১৫ – ডেভিড ওয়ার্নার (১৪ ইনিংসে ৫৬২ রান)
২০১৬ – বিরাট কোহলি (১৬ ইনিংসে ৯৭৩ রান)
২০১৭ – ডেভিড ওয়ার্নার (১৪ ইনিংসে ৬৪১ রান)
২০১৮ – কেন উইলিয়ামসন (১৭ ইনিংসে ৭৩৫ রান)
২০১৯ – ডেভিড ওয়ার্নার (১২ ইনিংসে ৬৯২ রান)
২০২০ – লোকেশ রাহুল (১৪ ইনিংসে ৬৭০ রান)