স্পোর্টস ডেস্ক:নিজেদের সবশেষ পাঁচ ম্যাচ হেরে চতুর্থ দল হয়ে এবারের আইপিএল থেকে বিদায় নিয়েছিল রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। অন্যদিকে একের পর এক ম্যাচ জিতে নিজেদের পঞ্চম শিরোপা বাগিয়ে নিয়েছে মুম্বাই ইন্ডিয়ানস। তাদের শিরোপা জয়ের আনন্দ শেষ হওয়ার আগেই এখন চলছে ভারতের জাতীয় দলের অধিনায়কত্বের আলোচনা।

টানা ৮ মৌসুম আইপিএলে অধিনায়কত্ব করেও ব্যাঙ্গালুরুকে শিরোপা জেতাতে পারেননি কোহলি। অন্যদিকে কোহলির সমান ৮ মৌসুমেই নেতৃত্ব দিয়ে মুম্বাইয়ের হয়ে পাঁচটি শিরোপা জিতেছেন রোহিত শর্মা। যা আইপিএলে ইতিহাসে সর্বোচ্চ। ফলে জোরালো দাবি উঠেছে কোহলিকে সরিয়ে রোহিতকে অধিনায়কত্ব দেয়ার।

এ দাবির পক্ষে শুরু থেকেই সরব ভারতের সাবেক অধিনায়ক গৌতম গম্ভীর। যিনি কলকাতা নাইট রাইডার্সকে জিতিয়েছেন দুইটি শিরোপা। গম্ভীরের মতে, রোহিতের অধিনায়কত্ব না দেয়া হলে সেটা ভারতের জন্যই বড় ক্ষতি হবে। আর দায়িত্ব না পেলেও রোহিতের কিছুই হবে না।

গম্ভীর বলেন, ‘রোহিত শর্মাকে যদি ভারতের অধিনায়ক না করা হয়, সেটা হবে ভারতেরই ক্ষতি, রোহিতের নয়। হ্যাঁ, এটা সত্যি যে একজন অধিনায়ক ততটাই ভাল যতটা তার দল। কিন্তু একজন অধিনায়ককে মূল্যায়ন করার মানদণ্ড কী যে সে ভালো নাকি খারাপ? এসব ক্ষেত্রে সবার জন্য মানদণ্ড সমান হওয়া উচিত। রোহিত তার দলকে পাঁচটি আইপিএল জিতিয়েছে।’

এর আগে এবারের আইপিএল চলাকালীন সময়ে বেশ কয়েকবার কোহলির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন গম্ভীর। আইপিএলের ১৩ আসর খেলেও শিরোপা জিততে পারেননি কোহলি। এর মধ্যে সবশেষ ৮ আসরে আবার রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর অধিনায়কও তিনি। কিন্তু পাননি সাফল্যের দেখা।

এত লম্বা সময় ধরে দায়িত্ব পালন করেও সফল না হওয়ায়, ব্যাঙ্গালুরু ফ্র্যাঞ্চাইজিকে অধিনায়ক বদলের পরামর্শও দিয়েছিলেন গম্ভীর। ঠিক একই যুক্তি দিয়ে এবার তিনি রোহিতকে অন্তত ভারতীয় টি-টোয়েন্টি দলের অধিনায়ক হিসেবে দেখতে চাইছেন আইপিএলে দুইবারের শিরোপাজয়ী অধিনায়ক গম্ভীর।

তার ভাষ্য, ‘আমরা সবসময় বলি যে এমএস ধোনি সবচেয়ে সফল অধিনায়ক। কেন? কারণ সে দুইটি বিশ্বকাপ জিতেছে এবং তিনটি আইপিএল জিতেছে। রোহিত জিতেছে পাঁচটি আইপিএল, সে টুর্নামেন্টের ইতিহাসের সফলতম অধিনায়ক। এটা খুবই লজ্জার একটা বিষয় হবে, যদি তাকে ভারতের সাদা বলের অথবা অন্তত টি-টোয়েন্টির অধিনায়কত্ব না দেয়া হয়। এটা ভারতের জন্যই বড় ক্ষতির হবে।’

তবে কোহলির অধিনায়কত্বকে পুরোপুরি বাজে বলতেও রাজি নন গম্ভীর। ভারতীয় ক্রিকেট বোর্ডকে তিনি পরামর্শ দিয়েছেন, তিন ফরম্যাটে একই অধিনায়ক না রেখে বরং টেস্টে কোহলি ও ওয়ানডে, টি-টোয়েন্টিতে রোহিতকে দায়িত্ব দেয়ার ব্যাপারে। কেননা এটা রোহিতের প্রাপ্য বলেই মনে করেন এ সাবেক বাঁহাতি ওপেনার।

গম্ভীর বলেছেন, ‘তারা (বিসিসিআই) দুই অধিনায়কের কথাও ভাবতে পারে। রোহিত দেখিয়েছে সাদা বলের ক্রিকেটে তার অধিনায়কত্ব কোহলির চেয়ে কত এগিয়ে। একজন তার দলকে পাঁচ শিরোপা জিতিয়েছে, অন্যজন এখনও খাতাই খুলতে পারেনি। আমি বলছি না কোহলি বাজে অধিনায়ক। কিন্তু তাদের দুজনেরই সমান সুযোগ পাওয়া উচিত। আমি মনে করি, অধিনায়ক হিসেবে রোহিতের এটা প্রাপ্য।’