চলতি ২০২০-২১ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ‘ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) বিভিন্ন ক্ষতিগ্রস্ত সড়ক অবকাঠামো উন্নয়নসহ নর্দমা ও ফুটপাত নির্মাণ’ প্রকল্পের জন্য বরাদ্দের পরিমাণ ১০০ কোটি টাকা। তবে আগামী বছরের জুনের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ করতে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) ৩০৯ কোটি ৫৬ লাখ টাকা বরাদ্দ চায় ডিএনসিসি। অর্থাৎ, বর্তমান বরাদ্দের চেয়ে বাড়তি ২০৯ কোটি টাকা বেশি চেয়ে পরিকল্পনা মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে তারা।

এর মধ্যে রাজস্ব খাতে ১ কোটি ৯৮ লাখ ৭২ হাজার এবং মূলধন খাতে ২০৭ কোটি ৫৭ লাখ ৯৫ হাজার টাকা চায় তারা। কিন্তু, বর্তমানে রাজস্ব খাতে ১ কোটি এবং মূলধন খাতে ৯৯ কোটি টাকা বরাদ্দ রয়েছে।

ডিএনসিসি সূত্র জানায়, উল্লেখিত প্রকল্পের ওপর গত ১৪ জুলাই জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১ হাজার ৮১ কোটি ৭৬ লাখ ৩ হাজার এবং ডিএনসিসির ৫৪ কোটি ৮ লাখ ৮০ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়সহ ২০১৬ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন মেয়াদে বাস্তবায়নের জন্য একটি প্রকল্প অনুমোদিত হয়। ২০২১ সালের জুনের মধ্যে প্রকল্পে কাজ শেষ করে সমাপ্তি প্রতিবেদন দাখিলসহ প্রকল্প সমাপ্তির যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে হবে বলে সিদ্ধান্ত গৃহীত হয় ওই সভায়।
সূত্রটি আরও জানায়, পরিকল্পনা কমিশনের এডিপিতে প্রকল্পটির জন্য ২০২০-২১ অর্থবছরে বরাদ্দ ১০০ কোটি টাকা বরাদ্দ রয়েছে। বরাদ্দকৃত অর্থের পরিমাণ বাড়ানো না হলে কাজের বিল পরিশোধ করা সম্ভব হবে না। প্রকল্পটির বর্তমান ভৌত অগ্রগতি ৯৭ শতাংশ এবং আগামী এপ্রিলের আগেই শতভাগ কাজ শেষ করা সম্ভব হবে।

এ অবস্থায় পরিকল্পনা মন্ত্রণালয়কে প্রকল্পটি নির্ধারিত সময় অর্থাৎ ২০২১ সালের জুনের মধ্যে শেষ করার জন্য ২০২০-২১ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ৩০৯ কোটি ৫৬ লাখ টাকা বরাদ্দ দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য চিঠিতে অনুরোধ জানিয়েছে স্থানীয় সরকার বিভাগ।