মার্কিন টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার (বায়োএনটেক) জানিয়েছে, তারা দরিদ্র দেশগুলোকে ৪০ মিলিয়ন তথা ৪ কোটি করোনার টিকা দিবে। শুক্রবার (২২ জানুয়ারি) কোভ্যাক্সের মাধ্যমে কোনও মুনাফা ছাড়াই উৎপাদন মূল্যে ভ্যাকসিন দেওয়ার ঘোষণা দেয় তারা।

করোনাভাইরাস রোধে বিশ্বের বিভিন্ন দেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়েছে। তবে শুরু হওয়া দেশগুলোর বেশির ভাগই উন্নত দেশ। এই তালিকায় দরিদ্র দেশগুলো নেই। এই দেশগুলো কবে নাগাদ ভ্যাকসিন পাবে তাও অনিশ্চিত। এমন প্রেক্ষাপটে বিশ্বব্যাপী করোনাভাইরাসের টিকার সুসম বণ্টন নিশ্চিতের উদ্যোগ কোভ্যাক্স-এর মাধ্যমে দরিদ্র দেশগুলোকে উৎপাদন মূল্যে টিকা সরবরাহের ঘোষণা দিলো ফাইজার।

কোভ্যাক্সের তালিকায় বিশ্বের ৯২টি দেশ রয়েছে, যেগুলো নিম্ন আয় ও নিম্ন মধ্য আয়ের দেশ।

এ বিষয়ে ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে ফাইজারের চেয়ারম্যান আলবার্ট ব্যুরলা বলেছেন, দরিদ্র ও অনুন্নত দেশগুলোরও যথা সময়ে টিকা পাওয়া উচিত। আমরা কোভ্যাক্সের মাধ্যমে এসকল দেশগুলোতে টিকা পাঠাবো এবং সেটা অলাভজনকভাবে। আমরা এই কাজটি করার সুযোগ পেয়ে গর্বিত।

ফাইজার চেয়ারম্যান বলেন, দরিদ্র ও অনুন্নত দেশগুলোর স্বাস্থ্যকর্মীরা এবং সবচেয়ে ঝুঁকিপূর্ণ মানুষগুলো যাতে করোনার টিকা পায় সে বিষয়টি মাথায় রেখেই এই সহায়তার উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, বিভিন্ন দেশ এ পর্যন্ত ৩টি ভ্যাকসিন অনুমোদন করলেও এখন পর্যন্ত একমাত্র ফাইজার বায়োএনটেকের তৈরি ভ্যাকসিনটিই জরুরিভিত্তিতে মানবদেহে প্রয়োগের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সূত্র: এএফপি