1. dailyfulki04@gmail.com : fulkinews24 :
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৬:৩৩ অপরাহ্ন
করোনা সর্বশেষ :

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় মৃত ২১৮ জনের মধ্যে পুরুষ ১৩৪ জন এবং নারী ৮৪ জন তাদের মধ্যে সরকারি হাসপাতালে ১৫৬ জন এবং বেসরকারি হাসপাতালে ৪৯ জনের মৃত্যু হয়

আফগানি বিরিয়ানি তৈরির সহজ রেসিপি

  • প্রকাশের সময় : শুক্রবার, ৩০ জুলাই, ২০২১

ঈদ পরবর্তীতে দিনগুলোতে আত্মীয় বা বন্ধু-বান্ধবদের বাড়িয়ে নিমন্ত্রণ থাকে কমবেশি সবারই। ঈদের এ সময় সবার ঘরেই অতিথি আপ্যায়নে বাহারি সব সুস্বাদু পদ তৈরি করা হয়।

আপনিও যদি কাউকে দাওয়াত দিয়ে থাকেন; তাহলে অতিথি আপ্যায়নে তৈরি করতে পারেন মজাদার আফগানি বিরিয়ানি।

এই বিরিয়ানি আফগানিস্তানের সবচেয়ে জনপ্রিয় এক খাবার। এজন্যই এর নাম দেওয়া হয়েছে আফগানি বিরিয়ানি। খুব সহজেই এই বিরিয়ানি তৈরি করা যায়। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. পেঁয়াজ কুঁচি ২ কাপ
২. তেল দেড় কাপ
৩. পানি ৪/৫ কাপ
৪. লবণ আড়াই চা চামচ
৫. মাটন ৫০০ গ্রাম
৬. রসুন বাটা ২ টেবিল চামচ
৭. গরম মশলা ১ চা চামচ
৮. এলাচ পাউডার ১ চা চামচ
৯. চিনি ২/৩ টেবিল চামচ
১০. গাজর ১ কাপ
১১. কিশমিশ ১/৪ কাপ
১২. সেদ্ধ বাসমতি চাল ১ কেজি

jagonews24

পদ্ধতি

প্রথমে একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ কুঁচি হালকা সোনালি রঙ করে ভেজে নিন। এবার এতে খাসির মাংস দিয়ে হালকা নেড়ে ভেজে নিন। রসুন বাটা দিয়ে মাংস রঙ না বদলানো পর্যন্ত রান্না করুন। খেয়াল রাখবেন যাতে মাংস পুড়ে না যায়।

এবার এতে পানি ও লবণ দিন। পানি অর্ধেক না হওয়া পর্যন্ত চুলায় রাখুন। মাংসের স্টক তৈরি হয়ে গেলে তা থেকে মাংস আলাদা করে রেখে দিন।

স্টকটি ফুটিয়ে নিন, যতক্ষণ না এটি এক থেকে দেড় কাপ পরিমাণের সমান না হয়। হয়ে গেলে স্টক নামিয়ে ছেঁকে নিয়ে একটি বাটিতে আলাদা করে রেখে দিন।

এবার অন্য একটি প্যানে চিনি দিয়ে তা ক্যারামেলাইজ করে নিন। এবার এতে মাংসের স্টক ঢেলে দিন। এখন এতে দেড় চা চামচ গরম মশলা ও এলাচি গুঁড়ো দিয়ে ভালো করে নেড়ে নামিয়ে রেখে দিন।

এখন আরও একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ কুঁচি ভেজে নিন। এবার তাতে সেদ্ধ মাংসগুলো দিয়ে ৩-৪ মিনিট ভাজুন।

অন্য আর একটি প্যানে তেল গরম করে গাজর কুচি, কিশমিশ ও ২-৩ টেবিল চামচ চিনি মিশিয়ে ২-৩ মিনিট ভেঁজে নামিয়ে নিন।

সবশেষে একটি পাত্রে আগে থেকে সেদ্ধ বাসমতি চাল দিয়ে তাতে মাটন স্টক দিয়ে দিন। একেক করে বাকি গরম মশলা ও এলাচি গুঁড়ো ও ভাজা মাংস দিয়ে দিন। তার উপর দিন গাজর ও কিশমিশের মিশ্রণটি।

এবার পাত্রটি একটি ভারী কাপড় দিয়ে উপরে ঢেকে দিন। তার উপর ঢাকনা দিয়ে দিন। ১০-১৫ মিনিট হতে দিন। হয়ে গেলে নামিয়ে ফেলুন।

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর
© All rights reserved © FulkiNews24
Go to Fulki TV