1. dailyfulki04@gmail.com : fulkinews24 :
মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৪:৫০ অপরাহ্ন
করোনা সর্বশেষ :

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় মৃত ২১৮ জনের মধ্যে পুরুষ ১৩৪ জন এবং নারী ৮৪ জন তাদের মধ্যে সরকারি হাসপাতালে ১৫৬ জন এবং বেসরকারি হাসপাতালে ৪৯ জনের মৃত্যু হয়

দাবানলের ধ্বংসযজ্ঞের পর জেগে উঠছে প্রকৃতি

  • প্রকাশের সময় : সোমবার, ২৩ আগস্ট, ২০২১

ভয়ঙ্কর দাবানলের সাক্ষী হলো তুরস্ক। দেশটির দক্ষিণাঞ্চলে বনের পর বন পুড়েছে আগুনে। ক্ষতি হয়েছে প্রতিবেশের। কিন্তু প্রকৃতি তো থেমে থাকবার নয়।  দাবানল নেভার কয়েক দিনের মধ্যেই প্রকৃতি জেগে উঠছে সমহিমায়।

আগের মতো তুরস্কের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মুগলা প্রদেশের মারমারিসের বনে বুনোফুল ফুটছে, যেসব ঝোঁপঝাড় পুড়ে গেছে সেখান থেকে অঙ্কুরিত হচ্ছে নতুন পাতা।

তুরস্কের মারমারিস জেলার পুড়ে যাওয়া বনে ফের জেগে উঠছে প্রকৃতি— এমন দৃশ্য ধারণ করেছেন বণ্যপ্রাণী বিশেষজ্ঞ বায়োলজিস্ট ইয়াসিন ইলেমিন। একই সঙ্গে পশুপাখিও এ অঞ্চলে ফিরে আসছে।

মুগলার একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ইয়াসিন তুর্কি গণমাধ্যম আনাদোলুকে জানান, তিনি বন্যপ্রাণীর ওপর আগুনের প্রভাব খতিয়ে দেখতে মাঠে গবেষণা করছিলেন। এ সময় তিনি দেখতে পান কিছু এলাকা পুনরায় সবুজ হতে শুরু করেছে, অঞ্চলে পাখিদের কলকাকলিও শোনা গেছে।

প্রকৃতির এমন ঘুরে দাঁড়ানো তাকে বলতে বাধ্য করেছে, ‘দাবানলের ফলে ক্ষতিগ্রস্ত এলাকায় সবুজের জয়গান এখানকার প্রাণীদের আনন্দিত করেছে।’

২৮ জুলাই থেকে দাবানলে পুড়েছে তুরস্কের বিভিন্ন এলাকায় শতাধিক বন। দীর্ঘ দুই সপ্তাহ পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় কর্তৃপক্ষ। দাবানলে দেশটিতে অন্তত আটজনের মৃত্যু হয়েছে।

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর
© All rights reserved © FulkiNews24
Go to Fulki TV