1. dailyfulki04@gmail.com : fulkinews24 :
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪৭ অপরাহ্ন
করোনা সর্বশেষ :

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় মৃত ২১৮ জনের মধ্যে পুরুষ ১৩৪ জন এবং নারী ৮৪ জন তাদের মধ্যে সরকারি হাসপাতালে ১৫৬ জন এবং বেসরকারি হাসপাতালে ৪৯ জনের মৃত্যু হয়

পদত্যাগের ঘোষণা দিয়ে যা বললেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ

  • প্রকাশের সময় : সোমবার, ২৩ আগস্ট, ২০২১

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ আনুষ্ঠানিকভাবে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। অবসর নেওয়ার পর তিনি কী করবেন তার পরিকল্পনাও জানিয়েছেন ৪০ বছরের দীর্ঘ অভিজ্ঞতাসম্পন্ন এ  রাজনীতিক। তিনি তার ক্যারিয়ারে যেসব কূটনীতিকদের সঙ্গে কাজ করেছেন সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। পাশাপাশি বিভিন্ন পদক্ষেপের বিষয়ে যেসব ভুল হয়েছে তার জন্য দেশবাসীর কাছে ক্ষমা চেয়েছেন।

হাসান রুহানির দুই টার্ম ক্ষমতার সময় জারিফ পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি তেহরান বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা ও গবেষণায় নিজেকে নিয়োগ করবেন। জাভেদ জারিফ শিক্ষা জীবনে যুক্তরাষ্ট্রের ডেনবার বিশ্ববিদ্যালয় থেকে ইন্টারন্যাশনাল ল’ অ্যান্ড পলিসি বিভাগে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। পরে তিনি তেহরান বিশ্ববিদ্যালয়ে তেহরান বিশ্ববিদ্যালয়ে তিনি সহযোগী অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি ইরানের কূটনীতিতে সব সময় বিতর্কের কেন্দ্রবিন্দুতে ছিলেন। তার কট্টর মনোভাবের কারণে ইরানকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন নিষেধাজ্ঞার মধ্যে পড়তে হয়েছে। এ বিষয়ে ইরানি জনগণের উদ্দেশে জাভেদ জারিফ বলেন, আমাকে আপনারা ক্ষমা করবেন। তবে আমি কখনও ইরানের জাতীয় স্বার্থ রক্ষায়  সবসময় চেষ্টা করেছি। আমি যা চেয়েছি তা সবসময় পাইনি।

আমার সফলতা অথবা ব্যর্থতা বিষয়ে ইতিহাস বিচার করবে। তবে আমি আমার জীবনের সর্বোচ্চটা দেওয়ার চেষ্টা সবসময় করে গেছি।

দেশের শীর্ষ এ কূটনীতিক আরও বলেন, আমাদের দেশের অনেক মানুষ আমার কিছু পদক্ষেপে ক্ষুদ্ধ হয়েছেন। যেমন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে আমার হাঁটা, অথবা তালেবান উপপ্রধানের আবদুল গণি বারদারকে স্বাগত জানানোর মতো বিষয়গুলো।

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর
© All rights reserved © FulkiNews24
Go to Fulki TV