1. dailyfulki04@gmail.com : fulkinews24 :
মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৫:১৮ অপরাহ্ন
করোনা সর্বশেষ :

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় মৃত ২১৮ জনের মধ্যে পুরুষ ১৩৪ জন এবং নারী ৮৪ জন তাদের মধ্যে সরকারি হাসপাতালে ১৫৬ জন এবং বেসরকারি হাসপাতালে ৪৯ জনের মৃত্যু হয়

যুক্তরাষ্ট্রকে তালেবানের পাশে দাঁড়ানোর আহ্বান চীনের

  • প্রকাশের সময় : বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১

আফগানিস্তানে নতুন তালেবান সরকারের পাশে দাঁড়াতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে চীন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে এক টেলিফোন আলাপে রোববার এই আহ্বান জানান দেশটির স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

তিনি বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত আফগানিস্তানের নতুন তালেবান শাসকদের সঙ্গে কাজ করা এবং তাদেরকে ইতিবাচক দিকনির্দেশনা দেওয়া।’ চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্ধৃত করে এ খবর দিয়েছে রয়টার্স।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, ওয়াশিংটনের আমন্ত্রণে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে ওই ফোনালাপ অনুষ্ঠিত হয়েছে।

ওয়াং ব্লিনকেনকে বলেন, আফগানিস্তানে অর্থনৈতিক ও মানবিক সহায়তা প্রদান, নতুন সরকারকে সরকারি কাজকর্ম স্বাভাবিকভাবে চালাতে সাহায্য করা, সামাজিক স্থিতিশীলতা বজায় রাখা, মুদ্রার অবমূল্যায়ন বন্ধ করা এবং জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি বন্ধ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে ওয়াশিংটনের কাজ করা উচিত।

ওয়াং জানান, আফগানিস্তানের সার্বভৌমত্বকে সম্মান করে যুক্তরাষ্ট্রের উচিত দ্বিমুখী নীতি বা ‘বাছাইকৃত’ সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ করার পরিবর্তে দেশটিকে সন্ত্রাসবাদ মোকাবিলায় এবং সহিংসতা বন্ধে সাহায্য করা।

তিনি সতর্ক করে বলেন, ‘দ্রুত প্রত্যাহার’ সন্ত্রাসী গোষ্ঠীকে ‘পুনর্গঠিত’ এবং শক্তিশালী হয়ে ফিরে আসতে সাহায্য করতে পারে।

শেয়ার করুন

এই বিভাগের আরও খবর
© All rights reserved © FulkiNews24
Go to Fulki TV